দুই ঘণ্টায় জবির হল উদ্ধার সম্ভব: নাহিদ

0
44
nurul_islam_nahid

nurul_islam_nahidআন্দোলনে বাস্তববাদী এবং কৌশলী হলে দুই ঘণ্টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) হল উদ্ধার করা সম্ভব বলে মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার কবি নজরুল কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানের পুরস্কার বিতরনী অনুষ্ঠান শেষে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এদিকে, জবির হল উদ্ধার আন্দোলনের ১১তম দিনে সকাল থেকেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গেটে বেশ কয়েক জায়গায় টায়ার ও কাঠ জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়।  সকাল ১১ টার সময় কয়েক শ শিক্ষার্থী মিছিল নিয়ে রায় সাহেব মোড় এসে অবস্থান নেয়। এখানেও তারা টায়ার ও কাঠ জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে সদরঘাট-গুলিস্তান রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে মিছিল নিয়ে কবি নজরুল কলেজের সামনে এসে অবস্থান নেয় তারা।এসময় অবরুদ্ধ হয়ে পড়ে শিক্ষামন্ত্রী।

এ সময় নাহিদ বলেন, আমি প্রধানমন্ত্রীর কাছে হল উদ্ধারের বিষয় কথা বলবো। প্রধানমন্ত্রীর মাধ্যমে হল দখলকারীদের কাছে অনুরোধ জানাবো অনতিবিলম্বে যেন তারা হলগুলো ফিরিয়ে দেয়।

তিনি শিক্ষার্থীদের স্থায়ীভাবে হল উদ্ধার করা হবে এবং এমনভাবে উদ্ধার করা হবে যেন ভবিষ্যতে এসব হল নিয়ে আর কেউ ছিনিমিনি খেলতে না পারে।

হল উদ্ধারের জন্য কমিটি গঠন করা হবে জানিয়ে তিনি বলেন, হল দখলকারীদেরকে নির্ধারিত সময় বেঁধে দেওয়া হবে। এর মধ্যে হল ছেড়ে না দিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আগামি দুই সপ্তাহের মধ্যে মেয়েদের জন্য নতুন হল নির্মাণ এবং একাডেমিক নতুন ভবনকে ২০ তলা ভবন করার কাজ শুরু হবে বলে জানান তিনি।

এর আগে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে ভোট দিতে গেলে রায় সাহেব বাজার মোড়ে বেলা ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত ১৫ মিনিট অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা।

তাদের আন্দোলনের মুখে জবির হল উদ্ধারের বিষয়ে সংসদে কথা বলবেন বলে তিনি আশ্বাস প্রদান করেন।

জেইউ/