পাঁচ বছরের মধ্যে শুরু হচ্ছে ব্রিকস ব্যাংকের কার্যক্রম

0
66
Brics

Bricsআগামি পাঁচ বছরের মধ্যে শুরু হতে যাচ্ছে ব্রিকস ডেভেলাপমেন্ট ব্যাংকের কার্যক্রম। সম্প্রতি ব্রিকসের অন্যতম সদস্য রাশিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

পৃথিবীর শীর্ষস্থানীয় পাঁচ অর্থনীতির দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা মিলে ২০১০ সালে গঠন করে ব্রিকস। সদস্য দেশগুলোতে অবকাঠামো উন্নয়নে তহবিল সরবরাহের লক্ষ্য ২০১২ সালে ব্রিকস ডেভেলাপমেন্ট ব্যাংক গঠনের প্রস্তাব দেয় দক্ষিণ আফ্রিকা।

গত বছর অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকা সম্মেলনে এই প্রস্তাবের অনুমোদন দেয় সদস্য দেশগুলো। কিন্তু প্রস্তাবিত ব্যাংকটির ১০ হাজার কোটি মার্কিন ডলার মূলধনের অংশীদারিত্ব নিয়ে সদস্য দেশগুলোর দর কষাকষির কারণে এই কার্যক্রম মধ্য পথে আটকে যায়।

মঙ্গলবার রাশিয়ার অর্থ প্রতিমন্ত্রী সার্গেই স্টরচক জানান, ব্রিকস ব্যাংকের কার্যক্রম আগামী পাঁচ বছরের মধ্যে শুরু করা হবে। এই লক্ষ্যে মূলধন সংগ্রহের জন্য রাশিয়ার পক্ষ থেকে সমান অংশীদারিত্বের ভিত্তিতে সদস্য দেশগুলোকে ২ হাজার কোটি মার্কিন ডলার সরবরাহের প্রস্তাব দেয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ব্যাংকটির সম্ভাব্য কার্যালয় সম্পর্কে নিজেদের মধ্য আলোচনা চালিয়ে যাচ্ছে সদস্য দেশগুলো। এই প্রক্রিয়ার অংশ হিসেবে জি-২০’র সদ্য সমাপ্ত সিডনি সম্মেলনে সদস্য দেশগুলো এক বৈঠকে মিলিত হয়েছিল বলেও জানিয়েছেন স্টরচক।