পৃথিবীজুড়ে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে আউটারনেট

0
72
outernet

outernetসরকারের কড়াকড়ি এবং ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর দরাদরির কারণে পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ এখনো ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত। অথচ তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য মানব জাতির কাছে এর চেয়ে বড় অনুষঙ্গ আর নেই। তাই সারা বিশ্বের মানুষকে বিনামূল্যে এবং বিনা বাধায় তথ্য মহাসাগরে প্রবেশাধিকার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নিউইয়র্ক ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান মিডিয়া ডেভেলাপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিইএফ)। সম্প্রতি এই লক্ষ্যে মহাশূন্যে স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে আউটার নেট ব্যবস্থা গড়ে তোলার ঘোষণা দিয়েছে এই প্রতিষ্ঠান।  খবর এনডিটিভি।

এমডিইএফ জানায়, প্রস্তাবিত আউটার নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হলে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যে কেউ যে কোন সময়ে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

মূলত, আউটার নেট ওয়াই-ফাই ভিত্তিক বিশেষ ধরনের যোগাযোগ ব্যবস্থা, যা উচ্চ ক্ষমতা সম্পন্ন স্যাটেলাইটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়।

এমডিইএফ আরও জানায়, কিউব স্যাটেলাইটের সাহায্যে এই আউটার নেট গড়ে তোলা হবে। এই জন্য প্রতিটি কিউব স্যাটেলাইটের স্থাপনের জন্য খরচ পড়বে এক থেকে তিন লাখ মার্কিন ডলার।

তাই প্রয়োজনীয় অর্থ সহায়তা পেলে আগামি কয়েক মাসের মধ্যে পরীক্ষামূলকভাবে আউটার নেটের সুবিধা প্রদান করা সম্ভব হবে আশা বলে করছে এমডিইএফ।