শেষ হলো কুবির আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা

0
44
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

cubiশেষ হলো কুমিল্লা বিশ্বববিদ্যালয়ের (কুবি) প্রথম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা। গত ২৩ ফেব্রুয়ারি “যুক্তির বর্ণমালায় গ্রন্থিত হোক মুক্তির কবিতা” এই স্লোগানকে সামনে রেখে শুরু হয় প্রথম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ এবং রানার্স আপ হয় নৃবিজ্ঞান বিভাগ। মঙ্গলবারে এই প্রতিযোগিতা শেষ হয়।

বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.আলী আশরাফ। বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপী দাস। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. আইনুল হক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান, বিতর্ক পরিচালনা কমিটির আহ্বায়ক ও নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক মো. আসাদুজ্জামানসহ বিভিন্ন  বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

‘গণমানুষ জাগ্রত নয়’ এই বিষয়ের পক্ষে বিতর্কে অংশ নেয় অর্থনীতি বিভাগের জয়নাল আবেদিন রনি, বিউটি নাহিদা আক্তার ও উমর ফারুক এবং বিষয়ের বিপক্ষে  অংশ নেয় নৃবিজ্ঞান বিভাগের ইসরাত জাহান লিপা, আব্দুর রহমান ও বিথী আক্তার।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. আলী আশরাফ বলেন, ‘বিশ্ববিদ্যালয় হলো মুক্ত বুদ্ধি চর্চার কেন্দ্রস্থল। এই চর্চায় বলিষ্ঠভাবে অংশ নেওয়ার পদযাত্রায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ ‘বিশ্বববিদ্যালয়ের প্রথম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা।’ এই চর্চার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে আনবে।’

উল্লেখ্য, প্রথম বারের মত আয়োজিত এই আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ১২টি বিভাগ অংশ গ্রহণ করে।

সাকি/