আরব-আমিরাতে আবাসন ভাতা বাড়ছে শ্রমিকদের

0
46

house rentসংযুক্ত আরব আমিরাতে(ইউএই) বিভিন্ন কোম্পানিতে কর্মরত শ্রমিকদের আবাসন ভাতা বাড়ছে। চলতি বছরই তাদের  আবাসন ভাতা প্রায় ১০ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি এই পুর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ব মানব সম্পদ ও বাণিজ্যিক উন্নয়ন সংস্থা মারকার। তবে শ্রমিকদের তিন ভাগের একভাগ এই সুবিধা ভোগ করতে পারবেন বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার গলফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে আবাসন ও জীবিকা খরচ তুলনামূলকভাবে অনেকগুণ বেড়ে গেছে । ফলে শ্রমিকরা তাদের এই স্বল্প আয় দিয়ে নিজেদের  জীবন চালাতে হিমশিম খাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে তারা যাতে একটু ভাল থাকতে পারে সেজন্যই কোম্পানিগুলো তাদের কর্মীদের সুযোগ সুবিধা বাড়ানোর বিষয় বিবেচনা করছে।এর মধ্যে দুবাইয়ের ৪১ শতাংশ ও আবুধাবির ২৪ শতাংশ কোম্পানি তাদের কর্মীদের আবাসন ভাতা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে বলে ওই জরিপে জানানো হয়েছে।

মারকারের পুর্বাভাসে বলা হয়েছে, দুবাইয়ে কর্মীদের আবাসন ভাতা ৯ দশমিক ৮ শতাংশ বাড়তে পারে। অন্যদিকে আবুধাবিতে ৯ দশমিক ৫ শতাংশ বাড়াবে বলে আশা করা হচ্ছে।আরব-আমিরাতে  আবাসন ভাতা বাড়ছে শ্রমিকদের

সংযুক্ত আরব আমিরাতের ১৪৭ টি কোম্পানির ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, চলতি বছর আবুধাবির ২২ শতাংশ ও দুবাইয়ের ৩৩ শতাংশ কর্মীর বাড়িভাড়া বাড়তে পারে বলে মানবসম্পদ বিষয়ক সংস্থাটি এ তথ্য জানায়।

উল্লেখ্য, গত দুই বছর ধরে দুবাইয়ে বাড়ি ভাড়া ১৫ থেকে ৩০ ভাগ পর্যন্ত বেড়ে যায়। কিন্ত সেই হারে শ্রমিকদের বেতন বাড়েনি।