যুক্তরাষ্ট্রকে ডিঙিয়ে ইরাক-ইরান অস্ত্র চুক্তি

0
117
Iraq-Iran

Iraq-Iranমার্কিনীদের অন্ধকারে রেখে প্রতিবেশী দেশ ইরান থেকে অস্ত্র কিনছে ইরাক। এ বিষয়ে ১৯ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের ছয়টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে। সোমবার রয়টার্স বার্তা সংস্থার এক বিশেষ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রকে কিছু না জানিয়ে গত নভেম্বরের শেষের দিকে এই চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। সম্প্রতি রয়টার্সের অনুসন্ধানে ঝুলির বিড়াল বেরিয়ে আসে।

চুক্তি অনুসারে ইরান থেকে মর্টার ল্যাঞ্চার, ট্যাংক বিধ্বংসী বোমা এবং কামানসহ বিভিন্ন ধরনের হালকা এবং মাঝারি অস্ত্র সহায়তা পাবে ইরাক।

অস্ত্র চুক্তি স্বাক্ষরের বিষয়টি স্বীকার কিংবা অস্বীকার না করে কৌশলে পাশ কাটিয়েছে ইরাক। নূরি আল মালিকি সরকারের এক মুখপাত্র জানান, এই ধরনের চুক্তি ইরাকের বর্তমান নাজুক পরিস্থিতিকে প্রতিফলিত করবে। তিনি আরও বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে চালিয়ে যেতে ইরাক সরকার দৃঢ় প্রতিজ্ঞ। তাই নিজের প্রয়োজনে অস্ত্র সহায়তা নিতে আমাদের কেউ বিরত রাখতে পারবে না।

তবে ইরাক সরকারের সাথে কোন ধরনের অস্ত্র বিনিময়ের কথা অস্বীকার করছে ইরান।

এদিকে ইরাক-ইরান অস্ত্র চুক্তি স্বাক্ষরের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ওবামা প্রশাসন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি বলেন, যদি এমনটি ঘটে তবে তা অবশ্যই চিন্তার বিষয়। তিনি আরও জানান, এই ধরনের চুক্তি ইরানের উপর জাতিসংঘ আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার সুস্পষ্ট লংঘন। যা যুক্তরাষ্ট্রকে ইরানের সাথে চলমান পারমাণবিক সমঝোতা আলোচনার বিষয়ে নতুন করে ভাবতে বাধ্য করবে।