দিন শেষে ডিএসই প্রধান সূচক পাঁচ পয়েন্ট বেড়েছে

0
29

dse_dsbi_indexমঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শুরু হয় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। লেনদেনের আধা ঘণ্টার মাথায় ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বাড়ে। তবে দিন শেষে প্রধান সূচক বেড়েছে ৫ পয়েন্ট। এছাড়া অন্যান্য সূচকও বেড়েছে এই দিন।অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক এবং লেনদেন বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক অবস্থান করছে ৪ হাজার ৭৫৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ৯৯৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৮৯ পয়েন্টে।

এই দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪২ কোটি টাকার। মোট ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে (টাকার পরিমাণে) থাকা দশ কোম্পানি হল-অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, এ্যাপেক্স ফুটওয়্যার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, ডেল্টা লাইফ, স্কয়ারফার্মা, সিঙ্গার বাংলাদেশ এবং এ্যাপেক্স ট্যানারি।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সিএসই সার্বিক সূচক ২ পয়েন্ট বেড়ে অস্থান করছে ১৪ হাজার ৭৩৬ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এমআরবি/