এইচএসবিসির আয় কমেছে ৮১ শতাংশ

0
56

HSBCগত বছরে মোট আয় ৮১ শতাংশ কমেছে বহুজাতিক ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হংকং এন্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন(এইচএসবিসি)’র। মঙ্গলবার কোম্পানিটির এক বিবৃতিতে জানানো হয়েছে,  গ্রাহকরা তাদের টাকা বিভিন্ন বাণিজ্য খাতে বিনিয়োগ করার উদ্দেশ্যে ব্যাংক থেকে উত্তোলন করে নেওয়ায় এই আয় কমেছে।

এছাড়া করপূর্ব মুনাফা কমে দাড়িয়েছে ১৯ কোটি ৩০ লাখ ডলারে। যা ২০১২ সালে  ছিল ১০০ কোটি ডলার। খবর ব্লুমবার্গের ।

কোম্পানিটির বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরে এইচএসবিসির গ্রাহকরা ব্যাংকে জমাকৃত তাদের টাকা বিভিন্ন বাণিজ্য খাতে বিনিয়োগ করার জন্য টাকা তুলে নেয়।এতে করে ব্যাংকে গ্রাহকদের সম্পদ কমেছে ৩৯ হাজার ৮০০ কোটি ডলার থেকে ৩৮ হাজার ২০০ কোটি ডলারে।

কোম্পানিটি জানিয়েছে, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ ও পানামায় কোম্পানিটির যেসব শাখা রয়েছে সেইসব শাখা থেকে গ্রাহকরা সবচেয়ে বেশি টাকা উত্তোলন করেছে।

এইচএসবিসির নির্বাহী কর্মকর্তা স্টুয়াট গ্যালিভার জানান, মুলত গ্রাহকদের টাকা উত্তোলন প্রক্রিয়ায় কোম্পানিটি ব্যয় ৪ শতাংশ বেড়ে যায়। ফলে গত বছরে তাদের আয়ও প্রত্যাশার তুলনায় অনেক কমে গেছে।তবে চলতি বছরে তাদের আয় ফের বাড়াতে পারবে বলে আশা প্রকাশ তিনি।

উল্লেখ্য,যুক্তরাজ্যের লন্ডনে এর সদর দফতর অবস্থিত। এটি পৃথিবীর অন্যতম বৃহৎ ব্যাংক। আফ্রিকা, এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা সহ প্রায় ৮৫ টি দেশে এইচএসবিসির প্রায় ৭২০০ টি অফিস রয়েছে। সারা বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা প্রায় ৮৯ মিলিয়ন।

এস রহমান/