আলঝেইমার ঠেকাতে ভুলে যেতে হবে ভুনা মাংসের স্বাদ

0
68
bhuna-mangsho

bhuna-mangshoমানব শরীরের যেসব বিচ্যুতি এই আধুনিক যুগেও বিজ্ঞানীদের ভাবিয়ে তুলছে তার মধ্যে আলঝেইমার অন্যতম। এই আযাযীল একবার ঢুকে পড়লে বের করে দেয়া অসম্ভব। তাই সম্ভাব্য সর্বনাশ ঠেকাতে প্রতিরোধই একমাত্র উপায়। সম্প্রতি এমন এক প্রতিধ্বনি শোনা গেছে একদল মার্কিন গবেষক মুখে। তারা জানিয়েছেন আলঝেইমার ঠেকাতে হলে ভুলে যেতে হবে ভুনা মাংসের স্বাদ। খবর বিবিসির।

নিউইয়র্কে অবস্থিত আইক্যান স্কুল অব মেডিসিনের এক গবেষণায় দেখা গেছে, ভুনা মাংস মানব মস্তিষ্কের রাসায়নিক স্থিতিশীলতা নষ্ট করে দেয়। ফলে উৎপন্ন হয় বিটা আমাইলুইড প্রোটিন নামের এক গুপ্ত ঘাতকের, যা ধীরে ধীরে স্মৃতিভ্রষ্টের অন্যতম কারণ।

গবেষক দল জানান, ভুনা মাংস এক ধরনের অ্যাডভান্সড গ্লাইকেশন এন্ড প্রোডাক্টস(এজিইএস) যা বিটা প্রোটিনের উৎপাদন ত্বরাণ্বিত করে।

তারা আরও জানান, কয়েকটি ইঁদুরকে এজিইএস সমৃদ্ধ খাবার খাওয়ানোর পর লক্ষণ পর্যালোচনা করে তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এজিইএস শুধু অ্যালঝেইমার নয় বরং মানব শরীরে টাইপ-২ ডায়বেটিসের আক্রমণের জন্যও দায়ী বলে জানিয়েছেন তারা।

তাই বুড়ো বেলায় যদি স্মৃতিভ্রষ্ট কিংবা ডায়বেটিসের হাত থেকে বাঁচতে চান, তাহলে এখনই ভুনা মাংস খাওয়া ছেড়ে দিন, পারতপক্ষে কমিয়ে দেয়া উচিত।