আইপিওতে আসছে ইফাদ অটোস,করিম স্পিনিং ও মেট্রোসেম সিমেন্ট

0
116
ifad autos, karim spinning metrocem on the way of ipo

ifad autos, karim spinning metrocem on the way of ipoবানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও আলফা ক্যাপিটাল লিমিটেডের হাত ধরে পুঁজিবাজারে আসার আপেক্ষায় আছে বস্ত্র,সিমেন্ট ও ইঞ্জিনিয়ারিং খাতের তিন কোম্পানি। প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে শেয়ার ছেড়ে মূলধন সংগ্রহে আগ্রহী এরা। কোম্পানি তিনটি হচ্ছে-ইফাদ অটোস লিমিটেড,করিম স্পিনিং লিমিটেড ও মেট্রোসেম সিমেন্ট লিমিটেড।

জানা গেছে,কোম্পানি তিনটি বাজার থেকে প্রায় ৩৩৫ কোটি টাকা সংগ্রহ করতে চায়। তবে সব কিছুই নির্ভর করবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের উপর। কোম্পানি তিনটির ইস্যু ম্যানেজার বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও আলফা ক্যাপিটাল লিমিটেডে ইতোমধ্যে তাদের খসড়া প্রসপেক্টাস বিএসইসিতে জমা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে,ইফাদ অটোস লিমিটেড পুঁজিবাজারে ৩৫ টাকা প্রিমিয়ামসহ ৪৫ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে। এ কোম্পানিটি দুই কোটি ১২ লাখ ৫০ হাজার শেয়ার ইস্যুর মাধ্যমে ৯৫ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা সংগ্রহ করবে।

করিম স্পিনিং আইপিও’র মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১২০ কোটি টাকা। তিন কোটি শেয়ার ইস্যু করে তারা এ টাকা সংগ্রহ করবে। এ জন্য কোম্পানিটি ৩০ টাকা প্রিমিয়ামসহ ৪০ টাকা দরে শেয়ার বিক্রির অনুমোদন চেয়ে আবেদন করেছে। বিএসইসি অনুমোদন দিলে কোম্পানিটি বাজারে শেয়ার ইস্যুর মাধ্যমে টাকা সংগ্রহের কার্যক্রম শুরু করবে।

আর মেট্রোসেম সিমেন্ট লিমিটেড দশ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৩০ টাকা প্রিমিয়ামসহ ৪০ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে বিএসইসির কাছে। বিএসইসি’র অনুমোদন পেলে এ কোম্পানি তিন কোটি শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১২০ কোটি টাকা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ হামিদুল ইসলাম অর্থসূচককে বলেন,আমরা বিএসইসিতে প্রতিষ্ঠান তিনটির আইপিও’র প্রসপেক্টাস জমা দিয়েছি। কমিশনের অনুমোদন পেলে কোম্পানিগুলো বাজার থেকে মূলধন সংগ্রহ করতে পারবে।

জিইউ