বিডিআর বিদ্রোহের বিচার এখনও প্রশ্নবিদ্ধ: মাহবুবুর রহমান

0
74
লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান

লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমানবিডিআর বিদ্রোহের বিচার এখনও প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে বলে মন্তব্য করলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে: জে: (অব:) মাহবুবুর রহমান।

সোমবার  জাতীয় প্রেসক্লাবের হলরুমে বাংলাদেশ কল্যাণ পার্টি আয়োজিত ‘২৫ শে ফেব্রুয়ারিকে  সরকারিভাবে জাতীয় শোক দিবস পালনের দাবি’ শীর্ষক এক সভায় সভায় প্রধান অতিথির বক্তব্যে  তিনি এ  কথা বলেন।

মাহবুবুর বলেন, বিডিআরের দুইশত বছরের একটি ইতিহাস আছে কিন্তু বিজিবির কোনো ইতিহাস নেই

ফেব্রুয়ারি মাসের সবচেয়ে কলঙ্কিত দিন ২৫ ও ২৬ ফেব্রুয়ারি উল্লেখ করে মাহবুবুর রহমান বলেন,আজকে সবার মনে প্রশ্ন এত বড় হত্যাকাণ্ডের পেছনে কাদের উৎসাহ ও প্রেরণা রয়েছে।  তাদেরকে অবশ্যই খুঁজে বের করতে হবে।

সেই দিনের হত্যাকাণ্ডের সাথে জড়িতদের বিচার সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, আজকে সেনা পরিবারের ও জনগণের মনে প্রশ্ন , যে বিচার হলো সেটা কতটা সঠিক বিচার করা হলো।  অনতিবিলম্বে  এই হত্যাকাণ্ডের  মূল খলনায়ককে বিচারের আওতায় আনতে হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব:) হাফিজ বলেন, বিডিআর বিদ্রোহের এই দিনটি জাতীয় শোক দিবস হিসেবে পালন করা উচিত ছিল।

বিডিআর বিদ্রোহের ঘটনার সাথে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ জড়িত ছিল বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, সেনাদের মধ্যে কোনো বিদ্রোহ হলে তা দমানোর জন্য প্রত্যেক সেনা অফিসারসদের ওপর দায়িত্ব বর্তায়, কারো কমাণ্ডের অপেক্ষায় থাকতে হয় না। কিন্তু সেই দিন কেন বিদ্রোহ দমানোর জন্য  সরকারের অনুমতির অপেক্ষা করা হয়েছে সেটাও প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে।

কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের সভাপতিত্বে শোক সভায় আরো উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান  মেজর (অব:) হাফিজ উদ্দিন আহমেদ, সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল(অব:) এম.সাখাওয়াত হোসেন, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান রানি,সাবেক এমপি গোলাম মওলা রনি ,ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক সুকুমার বড়ুয়া প্রমুখ।

জেইউ/