পার্বত্য এলাকার ভূমি বিরোধের নিষ্পত্তি হবে শিগগির

নিজস্ব প্রতিবেদক

0
91
Cabinet meeting
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালেয় মন্ত্রিসভার বৈঠক। ফাইল ছবি

প্রায় দেড় দশক ধরে পার্বত্য চট্টগ্রাম এলাকায় চলমান ভূমি বিরোধ নিষ্পত্তি হতে চলেছে। আজ সোমবার ভেটিং সাপেক্ষে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে খসড়ার অনুমোদন দেওয়া হয়।

Hill Track
পার্বত্য চট্টগ্রামের একাংশ।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, পার্বত্য আঞ্চলিক পরিষদের পক্ষ থেকে আইনটিতে ২৩টি সংশোধনীর প্রস্তাব পাঠানো হয়। সেগুলো পর্যালোচনা এবং পারস্পরিক আলাপ আলোচনার ভিত্তিতে ১৪টি সংশোধনী অনুমোদন করা হয়।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো আগে পাঁচ সদস্যের কমিশন কোনো বিরোধ নিষ্পত্তি করতে না পারলে কমিশনের চেয়ারম্যানের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বলে গণ্য হতো। কিন্তু সংশোধনীর ফলে পাঁচ সদস্যের কমিশনে চেয়ারম্যানসহ সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে। আইনের সংশোধনীতে একটি নতুন ধারা সংযুক্ত করে বলা হয়েছে, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের দপ্তরে সচিব বা অন্যান্য কর্মকর্তার পদে উপজাতিদের অগ্রাধিকার দিতে হবে। আর সে ক্ষেত্রে স্থানীয় বাসিন্দারা অগ্রাধিকার পাবে।

বৈঠক শেষে পার্বত্য চট্টগ্রাম–বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং বলেন, পারস্পরিক আলাপ আলোচনার ভিত্তিতে ১৪টি সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ সংশোধনীর ফলে পার্বত্য এলাকায় ভূমি বিরোধ নিয়ে যে অচল অবস্থা ছিল, তা নিরসন হবে।

তিনি বলেন, খুব শিগগির এটি অধ্যাদেশ আকারে জারি হবে। আইনের আওতায় নীতিমালা প্রণয়ন করে পার্বত্য চট্টগ্রামে ভূমিসংক্রান্ত যাবতীয় কার্যক্রম শুরু হবে।

অর্থসূচক/পিএ/এমই/