বাণিজ্য বৃদ্ধিতে টেস্টিং সেন্টার স্থাপন করা হবে : পঙ্কজ শরণ

0
45
pankaj-sharan

IMG_9390ভারতের হাইকমিশনার পঙ্কজ  শরণ বলেছেন, সীমান্তবর্তী এলাকায় টেস্টিং সেন্টার স্থাপন করা হবে। এতে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি পাবে।

সোমবার দুপুরে রাজধানীর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এমসিসিআই) এক আলোচনা সভায়  তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন এমসিসিআইয়ের সভাপতি রোকেয়া আফজাল রহমান।

সভায় হাইকমিশনার পঙ্কজ  শরণ বলেন, বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য ৫ বছর পর্যন্ত মাল্টিপল ভিসার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া মেডিক্যাল ভিসা প্রক্রিয়া আরও সহজ করা হবে।

এমসিসিআইয়ের সাবেক সভাপতি লতিফুর রহমান বলেন, ভারতে কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হয়। কেননা এসব পণ্যের মান সনদ দিতে সময় বেশি নেওয়া হয়। তাই এ সনদ প্রদান প্রক্রিয়ার সময় কমাতে হবে।

তিনি আরও বলেন, পণ্য রপ্তানি করার ক্ষেত্রে শুধু উত্তর-পূর্বাঞ্চল নয়; সমগ্র ভারতে সমান সুযোগ করে দিতে হবে। বিশেষ করে পশ্চিম বাংলা ও দক্ষিণ ভারতে রপ্তানি বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এছাড়া বিএসটিআইয়ের দেওয়া সনদকে গ্রহণ করা যেতে পারে বলে অভিমত দেন তিনি।

এমসিসিআইয়ের সভাপতি রোকেয়া আফজাল রহমান বলেন, এমসিসিআই তাদের ১১০ তম বার্ষিকী পালন করবে আগামি ১৮ অক্টোবর। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি এ বিষয়ে হাইকমিশনার পঙ্কজ  শরণের সহযোগিতা কামনা করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন এমসিসিআইয়ের সাবেক সভাপতি লতিফুর রহমান, আমজাদ হোসেন চৌধুরী, এমসিসিআইয়ের সহ-সভাপতি আনিস এ খান, এমসিসিআইয়ের মহাসচিব ফারুক আহমেদ প্রমুখ।

এইচকেবি/এআর