ইউক্রেনে ইয়ানুকোভিচের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

0
34
yanukovych

yanukovychসদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ এর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইউক্রেন সরকার। সোমবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

২০১০ সালের নির্বাচনে জিতে ইউক্রেনের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন ইয়ানুকোভিচ। রাশিয়াপন্থী বলে পরিচিত ইয়ানুকোভিচ গত নভেম্বরে ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) সাথে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরে অস্বীকৃতি জানানো পর দেশটিতে বিক্ষোভের ডাক দেয় ইইউ’র সমর্থকরা।

পরবর্তীতে রাজধানী কিয়েভে পুলিশের সাথে সংঘর্ষে ১০০ জনের বেশি মানুষ নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে গত ২২ ফেব্রুয়ারি অভিশংসনের মুখে পড়ে ক্ষমতাচ্যুত হন ইয়ানুকোভিচ।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বিবিসি জানায়, শান্তিপূর্ণ সমাবেশে গণহত্যা চালানোর অভিযোগে সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি বিচারের জন্য আদালতে হাজির করার উদ্দেশ্যে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়েছে।

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে গা ঢাকা দিয়ে আছেন ইয়ানুকোভিচ। তবে, গত রবিবার ক্রিমিয়ান উপদ্বীপের বালাক্লাভায় তাকে দেখা গেছে বলে জানিয়েছে ইউক্রেন সরকার।