সিডনি সম্মেলনে অতিরিক্ত ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের প্রত্যয়

0
32
G20

G20আগামি পাঁচ বছরের মধ্যে দুই শতাংশ অতিরিক্ত জিডিপি অর্জনের প্রত্যয় ব্যক্ত করে শেষ হয়েছে জি-২০’র সিডনি সম্মেলন। প্রত্যাশিত এই প্রবৃদ্ধি বিশ্ব অর্থনীতিতে ২ লাখ কোটি মার্কিন ডলার যুক্ত করবে। খবর এএফপি বার্তা সংস্থার।

জি-২০ মূলত ইউরোপিয়ান ইউনিয়ন এবং ১৯ টি দেশের অর্থনৈতিক জোট। যা পৃথিবীর অন্যতম বৃহত্তম অর্থনৈতিক জোট, কেননা সদস্য দেশগুলোর অর্থনীতি সামগ্রিক বিশ্ব অর্থনীতির প্রায় ৮৫ শতাংশ।

গত ২২-২৩ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার সিডনিতে জি-২০’র সদস্য দেশগুলোর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রধান পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

সিডনি বৈঠক সম্পর্কে প্রকাশিত প্রজ্ঞাপনে জানানো হয়, বিশ্বব্যাপী বিনিয়োগ বাড়াতে এবং কর্মসংস্থান বৃদ্ধি করতে একত্রে কাজ করবে জি-২০ ভুক্ত দেশগুলো। এই লক্ষ্যে আগামি পাঁচ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতিতে স্বাভাবিক প্রবৃদ্ধির অতিরিক্ত ২ লাখ কোটি মার্কিন ডলার যোগ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রত্যাশিত প্রবৃদ্ধি অর্জনের জন্য সদস্য দেশগুলোকে ২০১৫ সাল থেকে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ২ শতাংশ অতিরিক্ত প্রবৃদ্ধি অর্জন করতে হবে। আগামি নভেম্বরে অনুষ্ঠেয় সরকার প্রধান পর্যায়ের বৈঠকে এই সম্পর্কে নিজস্ব প্রবৃদ্ধি কৌশল উপস্থাপন করবে সদস্য রাষ্ট্রগুলো।

ধারণা করা হচ্ছে, এই প্রবৃদ্ধি বিশ্বজুড়ে এক কোটি লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

পাশাপাশি সদস্য দেশগুলোর মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য আদান-প্রদানের বিষয়ে একমত হত বিশ্ব অর্থনীতির নিয়ন্ত্রকরা। ২০১৫ সালের পর থেকে এই কার্যক্রম শুরু হবে।

এছাড়াও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের(আইএমএফ) পুনর্গঠনে অনুমোদন দিতে যুক্তরাষ্ট্রের দীর্ঘসূত্রিতার সমালোচনা করা হয় এই বৈঠকে।