কুবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু

0
65
comilla university

comilla university‘যুক্তির বর্ণমালায় গ্রন্থিত হোক মুক্তির কবিতা’ এই শ্লোগানকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শুরু হল প্রথম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা। রোববার বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচ তলায় এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. কুন্ডু গোপী দাস।

নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. আসাদুজ্জামানের সঞ্চালনায় ও গণিত বিভাগের প্রভাষক মো. আবদুল্লাহ আল মাহবুব এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. কুন্ডু গোপী দাস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক, কুবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. মুহম্মদ আহসান উল্লাহ এবং কুবি শিক্ষক সমিতির বর্তমান সাধারণ-সম্পাদক ও মার্কেটিং বিভাগের সহকারি অধ্যাপক মেহেদী হাসান।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. কুন্ডু গোপী দাস বলেন, জ্ঞান বিজ্ঞানের সর্বোচ্চ বিদ্যাপীঠ হল বিশ্ববিদ্যালয়। গতানুগতিক শিক্ষার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সকলকেই সাহিত্য-সংস্কৃতি ও মুক্ত বুদ্ধির চর্চা করতে হয়। আর এই জন্য দরকার বিতর্ক।

তিনি আরও বলেন, আপনারা যারা এই বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করেছেন সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি এবং আগামিতে জাতীয় ও আন্তর্জাতিক মহলে আমাদের তার্কিকরা অংশগ্রহণ করতে পারবেন এই রকম তার্কিক এই প্রতিযোগিতার মাধ্যমে বের হয়ে আসবে বলে আমি আশা রাখি।

উল্লেখ্য, প্রথমবারের মতো আয়োজিত এই আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ১২টি বিভাগ অংশগ্রহণ করেছে।