নতুন ‘ফিচ রেটিং’ কোম্পানির সাথে যুক্ত হলো বাংলাদেশ

0
50
fitch rating

fitch ratingআর্থিক অগ্রগতির সঠিক তথ্য তুলে ধরতে আরও একটি রেটিং কোম্পানির সাথে যুক্ত হলো বাংলাদেশ। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ‘ফিচ’ নামের এ গ্লোবাল রেটিং কোম্পানির সাথে যুক্ত হওয়ার অনুমোদন দিয়েছে।

এর আগে ‘মুডি’ ও ‘স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর’ গ্লোবাল রেটিং কোম্পানির যাথে যুক্ত ছিল বাংলাদেশ। বাংলাদেশের আর্থিক অগ্রগতি সম্পর্কে এ দুটি রেটিং প্রতিষ্ঠান গত কয়েক বছর ধরে ভাল আভাস দিয়ে আসছে। এখন এ প্রতিষ্ঠানটি যদি বাংলাদেশের আর্থিক উন্নয়ন সম্পর্কে ভাল তথ্য দেয় তাহলে বিদেশে বাংলাদেশের গ্রহণযোগ্যতা আরও বাড়বে বলে বিশেষজ্ঞরা জানান।

যেসব দেশের জিডিপির আকার ৫০ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে সেসব দেশ সাধারণত এ তিনটি রেটিং কোম্পানির সাথে যুক্ত থাকে। বর্তমানে বাংলাদেশের জিডিপির আকার ৯০ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে রযেছে বলে বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র নিশ্চিত করেছে।

এ সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা অর্থসূচককে বলেন, দেশের জিডিপি’র আকার এখন ৯০ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে রয়েছে। তাই বিদেশে বাংলাদেশের গ্রহণযোগ্যতা বাড়াতে আরও একটি রেটিং কোম্পানির সাথে যুক্ত হওয়া খুবই প্রয়োজন ছিল। গত ৪ ফেব্রুয়ারি অর্থমন্ত্রণালয় এ রেটিং কোম্পানির সাথে যুক্ত হওয়ার অনুমোদন দিয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, দেশের আর্থিক অগ্রগতি সম্পর্কে সঠিক চিত্র পেতে ‘ফিচ’ এর সাথে চুক্তি করা হয়েছে। চুক্তিবদ্ধ তিনটি প্রতিষ্ঠানের রেটিং যদি ভাল থাকে তাহলে বিদেশে ঋণপত্র খুলতে দেশের ব্যাংকগুলোকে কম কনফারমেশন ফি দিতে হবে। এ তিনটি কোম্পানি যেসব দেশের রেটিং সম্পর্কে ভাল তথ্য দেয় তাদের কনফারমেশন ফি কম জমা দিতে হয়। তাছাড়া রেটিং ভাল হলে বিদেশিরা এদেশে বিনিয়োগ করতে আগ্রহী হবে বলে তিনি জানান।

এসএই