চট্টগ্রামে জেএমবি বন্দিদের নজরে রাখতে মনিটরিং কমিটি গঠন

0
50
chittagong

chittagongময়মনসিংহের ত্রিশালে তিন জেএমবি ক্যাডার ছিনতাই হওয়ার ঘটনায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা জেএমবি সদস্যসহ অন্যান্য বন্দিদের নজরে রাখতে সাত সদস্যের একটি মনিটরিং কমিটি গঠন করেছে চট্টগ্রাম কারা কর্তৃপক্ষ।

নগর পুলিশের উপ-কমিশনার (সদর) মাসুদ উল হাসান জানান, জঙ্গি ছিনতাই হওয়ার ঘটনার পর থেকে চট্টগ্রামের কারগারগুলোতে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে কারাগারে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে। দেশের নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবি এবং হিযবুত তাহরীরসহ জামায়াত শিবিরের ক্যাডার বন্দি থাকায় এ ধরণের নিরাপত্তা নেওয়া হয়েছে।

এছাড়া এ ধরনের আসামিদের আলাদা সেলে রাখা হয়।  তাদের আচরণ, কর্মকান্ড, আদালতে হাজিরাসহ বিভিন্ন কাজে বিশেষভাবে তদারকী করার জন্য আদালা একটি ৭ সদস্যের সেল গঠন করা হয়েছে বলে জানান তিনি।

কারা কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কারাগারে নিষিদ্ধ হওয়া হিযবুত তাহরীর ও জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জিএমবি) ২৩ জন সদস্য রয়েছে। উচ্চ পর্যায় থেকে নির্দেশনা থাকায় কারাগার ও তার আশপাশে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, ময়মনসিংহের ত্রিশালে সাইন বোর্ড এলাকায় পুলিশের প্রিজন ভ্যান থেকে জেএমবি তিন আসামিকে ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। এতে এক পুলিশ সদস্য নিহতসহ ২ জন আহত হয়। ছিনিয়ে নেওয়া আসামিদের মধ্যে চট্টগ্রাম আদালতে বই বোমা ছুঁড়ে বিচারক হত্যা চেষ্টার সঙ্গে জড়িত বোমা মিজানও রয়েছে। মৃত্যুদন্ডপ্রাপ্ত বোমা মিজানকে গেল বছরের ১৪ সেপ্টেম্বর চট্টগ্রাম কারাগার থেকে কাশিপুর কারাগারে পাঠানো হয়েছিল।