বেগুন ভাজি

0
39

বেগুনআমরা কথায় কথায় বলে ফেলি “যার নাই কোনো গুণ তার নাম বেগুন” এটা ডাহা মিথ্যা কথা ছাড়া আর কিছুই নয়। অথচ খাদ্য বিশেষজ্ঞরা বলেন, বেগুন রোগজীবাণু, টিউমারের জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করে। এতে রয়েছে উচ্চমাত্রার আঁশ-জাতীয় খাদ্য উপাদান, যা বদহজম, কোষ্ঠকাঠিন্য দূর করে। বেগুনে আরও রয়েছে ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’, শর্করা, চর্বি, আমিষ, আয়রন। যারা এই বেগুন সচরাচর খেতে পছন্দ করেন না তারা একটু ভিন্নভাবে বেগুন ভাজি করে খেতে পারেন। তাহলে আর দেরি কেন- জেনে নিন বেগুন ভাজি করবেন কিভাবে।

উপকরণ:

ছোট বেগুন, টমেটো পিউরি, পেঁয়াজ বাটা, আদা বাটা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, লবন, গরম মশলা গুঁড়ো, টক দই, কাঠবাদাম বাটা, কিসমিস বাটা, ঘি, তেল, ধনে পাতা কুচি।

পদ্ধতি:

ছোট বেগুনগুলোর নিচের দিকে অল্প করে চিড়ে দেবেন। বেগুনকে লবন-হলুদ মাখিয়ে রাখুন। এরপর বেগুনকে অল্প আঁচে ভেজে রাখুন। বেশি ভাজবেন না। প্রথমে একটি ননস্টিক প্যানে ঘি আর তেল গরম করতে দিন। তাতে পেঁয়াজ বাটা আর আদা বাটা দিয়ে ভালো করে কষতে থাকুন। এবার অল্প লবন আর গুঁড়ো মশলা দিন। আরও ভালো করে কষুন। টক দই দিয়ে কষতে থাকুন। কিসমিস বাটা ও বাদাম বাটা মেশান। এর পর তেল ছেড়ে দিয়র অল্প জল দিন। একটু থকথকে হলে তাতে ভাজা বেগুনগুলো দিয়ে দিন। ৫-৬ মিনিট ঢেকে রাখুন। মাখা মাখা হয়ে গেলে নামিয়ে রাখুন। ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন। পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে এই খাবার দারুণ যাবে।