ভাষা বোঝার দিক দিয়ে কুকুর মানুষের কাছাকাছি

0
101

dogপোষা কুকুর নাকি মালিকের ভাষা বোঝেন। সম্প্রতি এমআরআই স্ক্যানারের মাধ্যমে কুকুরের মস্তিষ্ক স্ক্যান করে এর সত্যতা পেয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, কণ্ঠ শুনলে মানুষের মস্তিষ্ক যেভাবে সাড়া দেয় কুকুরের মস্তিষ্কও সেভাবে সাড়া দেয়। এছাড়া বিভিন্ন আবেগের বিষয়ও কুকুরের মস্তিষ্ক বুঝতে পারে। খবর বিবিসির।

বিবিসির ওই প্রতিবেদনে গবেষকরা জানান, ‘আমাদের মনে হয় আবেগগত বিষয় নিয়ে কাজ করার জন্য কুকুর ও মানুষের প্রক্রিয়া খুবই কাছাকাছি’। তারা বলছেন, এসব আবেগের মধ্যে রয়েছে কান্না ও হাসি।

 গবেষণা পত্রটির লেখক ড. আতিলা অ্যান্ডিক্স বলেন, এ গবেষণার জন্য ১১টি পোষা কুকুরকে অন্তর্ভুক্ত করা হয়। এরপর তাদের প্রশিক্ষণ দেয়া হয়।  প্রশিক্ষণ শেষে  কুকুরগুলো এমআরআই স্ক্যানারের মধ্যে আট মিনিট করে শুয়ে থাকার জন্য প্রস্তুত হয়।  এর পর কুকুরের মস্তিষ্কের  তথ্যের সঙ্গে ২২ জন স্বেচ্ছাসেবী মানুষের মস্তিষ্কের স্ক্যান করা হয়।

বিজ্ঞানীরা মস্তিষ্কের সাড়া নির্ণয় করার জন্য ২০০ ধরনের শব্দ ব্যবহার করেন। এসব শব্দের মধ্যে রয়েছে পরিবেশের বিভিন্ন শব্দ, হুইসেল, মানুষের শব্দ ও কুকুরের ডাক।

ওই গবেষক আরও বলেন, ‘কাজের অবস্থানের দিক দিয়ে কুকুরের মস্তিষ্ক মানুষের মস্তিষ্কের খুবই কাছাকাছি। কুকুরের মস্তিষ্কের যেসব এলাকায় উদ্দীপনার বিষয়টি আমরা পেয়েছি, তা খুবই আশ্চর্যজনক। প্রাইমেটের (সর্বোচ্চ শ্রেণীর স্তন্যপায়ী) বাইরে এ ধরনের বিষয় এবারই প্রথমবারের মতো পাওয়া গেল।’

এস রহমান/