পুঁজিবাজারে লেনদেন বাড়লেও কমেছে সূচক

0
49

DSE-CSEসপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেন বাড়লেও কমেছে সূচক। এই দিন ডিএসইএক্স বা প্রধান সূচক কমেছে ৩৩ পয়েন্ট বা দশমিক ৭০ শতাংশ। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ২৩ কোটি ২৩ লাখ টাকার। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সূচক কমলেও বেড়েছে লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭২৭ পয়েন্ট। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৬৭ পয়েন্টে।

এই দিন লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৩ লাখ টাকার। মোট লেনদেন হয়েছে ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে (টাকার পরিমাণে)থাকা দশ কোম্পানি হল- বিএসসি, আইডিএলসি, সিঙ্গার বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, বিএসসিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ারফার্মা, লংকাবাংলা, জেনারেশন নেক্সট এবং গ্রামীণফোন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও কমেছে সূচক। সিএসই সার্বিক সূচক ১০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৬৫৯ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এমআরবি/