সংরক্ষিত নারী আসনের নির্বাচন ২৯ মার্চ

0
60
CEC

CEC_1_2দশম জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে। তফসিল অনুযায়ী আগামি ২৯ মার্চ এ নির্বাচন  অনুষ্ঠিত হবে।

রোববার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে  এ তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার শেষ তারিখ ৪ মার্চ,  মনোনয়নপত্র যাচাই-বাছাই ৬ মার্চ এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১২ মার্চ।

জোট এবং দলের সংসদ সদস্যের সংখ্যা অনুযায়ী আওয়ামী লীগ ৪১টি, জাতীয় পার্টি ৬টি এবং স্বতন্ত্র জোট ৩টি মহিলা আসন পাবে।

রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ইসির যুগ্ম সচিব জেসমিন টুলী, সহকারি রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ইসির উপ সচিব মিহির মোর্শেদ সারওয়ার। পোলিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইসির সিনিয়র সহকারি সচিব মো. শাহ আলম এবং শাহজাহানকে। নির্বাচনের সার্বিক ব্যবস্থাপনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয় নির্বাচন কমিশন সচিবালয়।

এ সময় রকিব উদ্দিন আহমেদ জানান, টাঙ্গাইল-৮ আসনের উপ নির্বাচনের সময় পরিবর্তন হয়েছে বলেন জানান। পরিবর্তীত তারিখ অনুযায়ী আগামি ২৯ মার্চ এ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্যান্য তারিখ অপরিবর্তিত থাকবে।

সংসদ নির্বাচনের পর গত ৯ ফেব্রুয়ারি ইসির চাহিদামত নির্বাচিত দলগুলো নিজেদের সংসদ সদস্যদের তালিকা, মহিলা আসনের নির্বাচন নিয়ে দলগুলোর জোট, দল এবং স্বতন্ত্র অবস্থান নির্বাচন কমিশনকে জানায়। তথ্য অনুযায়ী আওয়ামী লীগ ৫টি দল নিয়ে জোট করে। জাতীয় পার্টি একক এবং স্বতন্ত্র ১৬ জন সংসদ সদস্য একটি জোট করে।

 

এইচকেবি/