উইন্ডোজ-৮.১-এর রিইনস্টলেশন ফি ৭০ শতাংশ কমছে

0
57

windows8উইন্ডোজ-৮.১ এর রিইনস্টলেশনের লাইসেন্স ফি ৭০ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। সম্প্রতি প্রতিষ্ঠানটি এক হিসেবে দেখায় আগের বছর কম্পিউটারের এই ভার্সনটি বাজারে আসলেও এটি উইন্ডোজ ৭ এর তুলনায় বেশ কম বিক্রি হয়েছে। এই অবস্থায় বাজরে পণ্যটির সরবরাহ ও চাহিদা বৃদ্ধি করতে রিইনস্টলেশনের ফি কমানো হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে রোববার ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রযুক্তি বাজারে কম দামের কমপিউটার, ট্যাবলেটেরর সাথে প্রতিযোগীতায় টিকে থাকতে এ ঘোষণা দিয়েছে তারা।

কোম্পানিটি জানিয়েছে, এই ডিসকাউন্ট ঘোষণার পর থেকে রিইনস্টলেশন কোম্পানিগুলো বাংলাদেশি মাত্র ১ হাজার ১৬৫ টাকা ফি দিয়ে অরিজিনাল উইন্ডোজ ৮.১ কিনতে পারবেন। অথচ এর আগে উইন্ডোজ ৮.১ ভার্সনের লাইসেন্স কিনতে বাংলাদেশি ৩ হাজার ৮৮৩ টাকায় ব্যয় করতে হতো। পিসি নির্মাতা কোম্পানিগুলোকে এই পণ্যর বিক্রি বাড়ানোরও আহবান জানিয়েছে কোম্পানিটি।

প্রসঙ্গত, গত বছরে কোম্পানিটি তাদের ব্যবসায় ব্যাপকভাবে ধরা খাওয়ায় এই নতুন পথ বেছে নিয়েছে তারা । মাইক্রোসফটের এ  উদ্যোগকে স্বাগত জানিয়েছে অ্যাপল ও গুগল।

উল্লেখ্য, প্রকাশের এক বছরে যখন উইন্ডোজ-৭ বিক্রি হয় ২৪ কোটির মতো তখন বাজারে আসার পর থেকেই আজ পর্যন্ত ২০ কোটি উইন্ডোজ-৮ বিক্রি করতে সক্ষম হয় মাইক্রোসফট।

 এস রহমান/