চা আমদানিতে ফের সম্পূরক শুল্ক বসছে

0
33
nbr suplymentary duty

nbr suplymentary dutyচা আমদানির উপর থেকে সম্পূরক শুল্ক প্রত্যাহারের এক বছরেরও কম সময়র মধ্যে আবার তা আরোপ হচ্ছে। ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। তবে স্বপ্রণোদিত হয়ে নয়, অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে শুল্ক আরোপ করতে যাচ্ছে সংস্থাটি।

এনবিআর সূত্রে জানা গেছে, চা আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ সংক্রান্ত বিষয়ে অর্থমন্ত্রীর জন্য একটি সারসংক্ষেপ তৈরি করেছে এনবিআর। আজ-কালের মধ্যে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

উল্লেখ, চলতি অর্থবছরের আগে চা আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক বহাল ছিল। এবারের বাজেটে তা তুলে দেওয়া হয়। আর তার পর থেকে সস্তা ও নিম্নমানের চা আমদানির হিড়িক পড়ে যায় বলে স্থানীয় চা বাগান মালিকদের অভিযোগ। এ কারণে তাদের উৎপাদিত চা অবিক্রিত থেকে যাচ্ছে। এর প্রেক্ষিতে তারা সম্পূরক শুল্ক পুনর্বহাল চেয়ে আসছিল।

উল্লেখ, গত  মাসে অর্থ ও বাণিজ্য মন্ত্রীর সঙ্গে আলাদাভাবে সাক্ষাত করে চা আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক পুনর্বহালসহ ৮ দফা দাবি জানায় ‘বাংলাদেশীয় চা সংসদ’। তার পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এনবিআরকে ব্যবস্থা নিতে বলে।

বর্তমানে আমদানিকৃত চায়ের উপর ৬১ শতাংশ শুল্ক ও কর বহাল আছে। এর মধ্যে আমদানি শুল্ক বা সিডি ২৫ শতাংশ,  মূল্য সংযোজন কর বা ভ্যাট ১৫ শতাংশ, নিয়ন্ত্রণমূলক শুল্ক ৫ শতাংশ, আগাম আয়কর ৫ শতাংশ এবং আগাম ট্রেড ভ্যাট ৪ শতাংশ। প্রস্তাবিত সম্পূরক শুল্ক বসলে শুল্ক ও করের মোট হার দাঁড়াবে ৮১ শতাংশ।