বই মেলায় আজকের নতুন বই

0
93
Book Fair 2

Book Fairতরুণ আহমেদের একটি গৃহপালিত ভূতের গল্প, আজিজুর রহমানের ছোটদের সেরা হাসির গল্প, ব্রিগেডিয়ার জেনারেল এম.সাখাওয়াত হোসেনের গণতন্ত্র ও নির্বাচন, সুমন রায়হানের একটুখানি খোঁচা, হারুনুর রশীদের টুকুর টুকুর ছড়া, সৈয়দ আবুল মকসুদের মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, মোজাম্মেল হক নিয়োগীর ওরা কিশোর মুক্তিযোদ্ধা, টিপু কিবরিয়ার দস্যি ছেলের দল, আর কে চৌধুরীর সংলাপ, কেতন শেখের এক দুই আড়াইর মত নতুন নতুন বই আজকের মেলায় এসেছে।

শনিবার অমর একুশে গ্রন্থমেলার ২২তম দিন। মেলায় আজ নতুন বই এসেছে ১৬০টি এবং ২০টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ২২৫১টি।

বিষয়ভিত্তিক বই:

গল্প ২২টি,উপন্যাস-২১টি, প্রবন্ধ-৮টি,কবিতা-৩৭টি,গবেষণা-২টি,ছড়া-৭টি, শিশুতোষ-১৭টি,জীবনী-৭টি,রচনাবলি-১টি,মুক্তিযুদ্ধ-৩টি,বিজ্ঞান-২টি, ভ্রমণ-২টি,ইতিহাস-২টি,রম্য/ধাঁধা-৭টি,অনুবাদ-১টি,এবং অন্যান্য-১৯টি

শিশুপ্রহর:

মেলায় ছিল আজ শিশুপ্রহর। শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়। এছাড়াও সকাল ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অমর একুশে উদযপনের অংশ হিসেবে শিশু-কিশোরদের চূড়ান্ত সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ক-শাখায় ১৫ জন এবং খ-শাখায় ১৫ জন প্রতিযোগি অংশগ্রহণ করে। সংগীত প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন কল্যাণী ঘোষ, সুজিত মোস্তফা এবং মাহমুদ সেলিম। আগামি ২৮শে ফেব্রুয়ারি সকাল ১০:৩০টায় বিজয়ী শিশু-কিশোরদের হাতে পুরস্কার প্রদান করা হবে।

মূলমঞ্চের:

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় রেভারেন্ড কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে দু’টো পৃথক   প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক গোলাম মুস্তাফা এবং পার্থ সেন গুপ্ত। আলোচনা অংশগ্রহণ করেন অনিরুদ্ধ কাহালি, দিব্যদ্যুতি সরকার এবং মোহাম্মদ আজম। সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

সংগীত সন্ধ্যা:

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন মো. সুলতান হোসেনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন, মাটির সুর সঙ্গীত পরিষদ, সরওয়ার কামাল রবীনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন, বাংলাদে  উদিচী শিল্পীগোষ্ঠী এবং সুলতানা হায়দারের পরিচালনায় নৃত্য সংগঠন, সুকন্যা নৃত্যাঙ্গান। যন্ত্রাণুষঙ্গে ছিলেন জয় সিংহ রায় (তবলা), শেখ আবু জাফর (বাঁশি) এবং মো. আজিজুর রহমান (কী-বোর্ড)।

আগামিকালের অনুষ্ঠান:

আগামিকাল রোববার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অধ্যাপক আবদুল হাফিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন কথাশিল্পী সেলিনা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন তসিকুল ইসলাম রাজা, শাহিদা খাতুন এবং মোস্তফা তারিকুল আহসান। সভাপতিত্ব করবেন শামসুজ্জামান খান। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসএস/সাকি