বাংলা একাডেমিতে বই বিক্রির ধুম

0
100

OLYMPUS DIGITAL CAMERAঅমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমির এ বছরের বই বিক্রি আগের যেকোনো বছরের চেয়ে বেড়েছে। বাংলা একাডেমি এ বছর বই বিক্রি এক কোটি টাকা  লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও প্রতিদিনের হিসাব পর্যালোচনা করে দেখা যায় এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে প্রায় দেড় কোটিতে উন্নীত হবে। গত ২০ দিনে বাংলা একাডেমি বই বিক্রি করেছে ৭০ লাখ ৫৮ হাজার ৬০৮ টাকা। যা গত বছর ছিল ৪৯ লাখ ৯৪ হাজার ৬৭৩ টাকা। গত বছরের চেয়ে এ বছর শতকরা ২০ ভাগ বিক্রি বেড়েছে।

গত বছর যেখানে প্রতিদিন গড়ে বই বিক্রি হত ২ লাখ ৪৯ হাজার ৭৩৩ টাকা সেখানে এ বছর প্রতিদিন গড়ে বই বিক্রি হচ্ছে ৩ লাখ ৫২ হাজার ৯৩০ টাকা। এ বছর গড় বিক্রি বাড়ছে গত বছরের চেয়ে ১ লাখ ৩ হাজার ১৯৭ টাকা।

এ বছরের বই মেলায় বাংলা একাডেমির প্রথম ১০ দিনে বই বিক্রি হয় ৩০ লাখ ৯৩ হাজার ৬২৪ টাকা। যা গতবার ছিল ৩ লাখ ৪১ হাজার ৯৪০ টাকা। যা গতবারের চেয়ে ২৭ লাখ ৫১ হাজার ৬৮৪ টাকা বেশি।

বাংলা একাডেমি পুস্তক বিক্রয় কেন্দ্রে এ বছরের প্রতিদিনের বিক্রির হিসাব ও গতবছরের  প্রতিদিনের বিক্রয় প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়।

এবারের মেলায় বই বিক্রি বাড়ার কারণ হিসেবে বাংলা একাডেমির সচিব মো.আলতাফ হোসেন অর্থসূচককে বলেন, এবারের বই মেলায় আমরা ৩টি স্টলে বই বিক্রি করছি বলে বই বিক্রি গতবিরের চেয়ে বাড়ছে।

তিনি বলেন, আগে বাংলা একাডেমিতে একটি স্টল ছিল যেখান থেকে বই কেনার জন্য লাইন ধরে শেষে বিরক্ত হয়ে ফিরে যেত। এবার আর তা হবে না, সবাই স্বাচ্ছন্দ্যে ঠেলা-ঠেলি ছাড়াই বই কিনতে পারছে। আর এতেকরে বিক্রি বেশি হচ্ছে।

তিনি আরও বলেন, গত বছর এ সময় রাজনৈতিক পরিস্থিতিও খারাপ ছিল। এ বছর এখন পর্যন্ত রাজনৈতিক অবস্থা ভালো এটাও একটা করণ।

এসএস