‘জিহ্বাই আমার ছবি আঁকার মাধ্যম’

0
92
tongue_artist_india

tongue_artist_indiaকলম, পেন্সিল বা রং তুলি দিয়ে নয়, জিহ্বা দিয়ে শত শত ছবি এঁকেছেন ভারতের এক শিক্ষক। ওই শিক্ষকের দাবি, এ পর্যন্ত কোনো কলম বা তুলি ছাড়াই জিহ্বা আগায় রং লাগিয়ে প্রায় ১ হাজার ছবি এঁকেছেন তিনি। সম্প্রতি এ খবর প্রকাশিত হয়েছে দ্য নিউজ ফিড ডট টাইমের এক প্রতিবেদনে।

নাম অনিক (৩৫)।ভারতের কেরালা রাজ্যের একটি স্কুলে শিক্ষকতা করেন তিনি ।

প্রতিবেদনে বলা হয়, লিওনার্দো দ্য ভিঞ্চি, পাবলো পিকাসোর মতো বিশ্বের বড় বড় চিত্র শিল্পীদের ছবি দেখে অনুপ্রাণিত হয়ে ছবি আঁকার কাজ শুরু করেন তিনি। তবে একটু ভিন্ন দৃষ্টান্ত রাখতে গিয়েই এই অভিনব কৌশল বের করেন। আর সেই সাথে এগিয়ে নেন তার শিল্পকর্ম।

অনিক জানান, ছবি আঁকা শিল্পীদের ধর্ম। আর সেই ধর্মের রীতিকে বিশ্বাস করে একদিন হতে চেয়েছিলেন একজন বড় মাপের চিত্র শিল্পী। তাই তিনি কোনো তুলি কিংবা পেন ব্রাশ ছাড়াই জিহ্বার আগা দিয়ে ছবি আঁকা শুরু করেন। এ পর্যন্ত প্রায় ১ হাজারের মতো ছবি এঁকেছেন বলে জানান তিনি। তার ভাষ্য, প্রত্যেক ছবি আঁকতে তার তিন থেকে চারদিন সময় লাগে।

তিনি আরও বলেন, ‘মুখের জিহ্বাই আমার ছবির আঁকার একমাত্র ভাষা। এটা অত্যন্ত কঠিন কাজ। আমি যখন কাজ করি তখন আমার জিহ্বা ব্যাথা হয়ে যায়, মাথা ব্যাথাসহ দৃষ্টিশক্তিও কমে যায়। কিন্তু আমার বিশ্বাস আমি একদিন আমার লক্ষ্যে পৌঁছাবই। সেই লক্ষ্যকে সামনে রেখেই আমার এগিয়ে যাওয়া’।

এস রহমান/