বই মেলায় ‘গোলাপ সন্ত্রাস’

0
154
Rezaul karim Rony

 Rezaul karim Ronyরঙের এই হাট-বাজারে নানা রঙের মানুষ ঘুরে ফিরে একসাথে। কিছু মানুষের রঙ চেনা বড়ই কষ্টসাধ্য। সমাজের এই মানুষগুলোর মুখোশের অর্ন্তরালে রয়েছে র্নিলজ্জ সব কুৎশিত চেহারা। ভালোর মুখোশ পড়ে এরা পরিবার, সমাজ, রাষ্ট্রকে ঢেলে দেয় অচেনা এক গন্তব্যে। ভালবাসা বিভিন্ন রঙের কথা শুনলেও সন্ত্রাসের রঙের কথা হয়তো অনেকেই শুনেনি। হ্যাঁ, গোলাপ সন্ত্রাস কোনো সন্ত্রাসীর নাম নয়। এটি হল বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতি বিশ্লেষক, মিডিয়া ব্যক্তিত্ব ও দার্শনিক রেজাউল করিম রনির লেখা প্রথম কাব্যগ্রন্থ ‘গোলাপ সন্ত্রাস’।

এখানে কবি তার কবিতায় সমাজের মুখোশধারী মানুষগুলোকে ‘গোলাপ সন্ত্রাসের’ মাধ্যমে তুলে ধরেছেন। যারা উপরে দেশের কথা বলে, মানুষকে ভালবাসার কথা বলে, যারা গাছ কেটে গাছের মাথায় জল ঢালার মত কাজ করেন কবি তাদেরই চিত্র তুলে ধরেছেন এই বইয়ে।

কবির এ কাব্যগ্রন্থটি অমর একুশে গ্রন্থমেলায় আদর্শ প্রকাশনীর ২৭৭ নাম্বার স্টল থেকে প্রকাশিত হয়েছে। এতদিন যারা কবিতা নিয়ে যে আপসোঁস করেছে তাদের প্রত্যাশার নানা দিকের আশা থেকে পূরণ করেছে এই বইটি। অনাবশ্যক কোনো কাঠিণ্যতা ও অযাচিত কোনো শব্দের ঝনঝনানি বইটিতে নেই।

আধুনিক কবিতার যে জনবিচ্ছিন্নতা তা দূর করতে সচেষ্ট হয়েছেন এই কবি। এখনকার সময়ের নানা বিষয় কাব্যিক মাত্রা নিয়ে উপস্থিত হয়েছে ‘গোলাপ সন্ত্রাস’। এছাড়াও এ লেখকের গবেষণামূলক “গণহত্যার রাজনীতি ধর্মযুদ্ধে প্রবেশ” একটি বইও এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে।

‘গোলাপ সন্ত্রাস’ কাব্যগ্রন্থ সর্ম্পকে কবি রেজাউল করিম রনি বলেন, আমার ‘গোলাপ সন্ত্রাস’ কাব্যগ্রন্থটি সহজে পাঠকের স্বাভাবিক মনোসংযোগ ও মনের চাহিদ পূরণ করবে। কবিতাগুলো পাঠকের মনকে এতটাই আন্দোলিত করবে যে একঘোর লাগা অবস্থার সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, আনন্দ-বেদনা ও জীবনের কোমল অনূভুতিগুলোকে চিত্রায়িত করার চেষ্টা করেছি আমার কবিতার মাধ্যমে। এতো ভিন্ন মাত্রার কবিতার সমাহার এ গ্রন্থ  পাঠককে বিমোহিত না করে পারবে না।

তিনি বলেন, প্রকৃত কবির উচ্চারণ জগৎ আত্নার সৎ অনূভুতির ভেতর থেকেই বেরিয়ে আসে।  জন্ম মূলে থাকে বেদনা ও বিদ্রোহ। কবির বেদনার ভিতর থাকে সুনির্দিষ্টি ইতিহাস চেতনা। যা ‘গোলাপ সন্ত্রাসের’ কাব্যিক অনন্যতাকে সম্ভব করে তুলেছে।

বইটিতে দুটি পর্ব আছে। প্রথম পর্ব: নরম হৃদয়ের আগুন। দ্বিতীয়টির নাম: বাঁকা চরণগুলা। কবির ভাষা ব্যবহারে যে স্বাতন্ত্রতা তা এর আগে বাংলা কবিতায় দেখা যায়নি। একদিকে প্রেমের যেমন এক অলৌকিক উদ্ভাসন ঘটেছে অন্যদিকে এখানকার আধুনিক জাহেলি জুলুমবাজী সময়ের নিখুঁত চিত্র ধরা পড়েছে এই কাব্যগ্রন্থে।

এসএস