চলতি বছর ১ লাখ ১ হাজার লোক হজ পালন করতে পারবেন

0
68
kaba

kabaসরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার লোক নিয়ে চুক্তি অনুযায়ী চলতি বছর মোট ১ লাখ ১ হাজার লোক হজ পালন করতে পারবেন।

শনিবার  জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ২০১৪ সালে বেসরকারি ব্যবস্থাপনায় হজের প্রস্তুতি তুলে ধরার লক্ষে হজ  এজেন্সী অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে হাবের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার বলেন, চলতি বছর হজ যাত্রীদের ব্যাংক গ্যারান্টি হিসেবে ২৫০ রিয়াল জনপ্রতি জমা দিতে হবে। যা গত বছর ছিল মাত্র ৫০ রিয়াল। তবে, এ নিয়ম সকল দেশের ক্ষেত্রে প্রযোজ্য। হজযাত্রীগণ খাওয়ার জন্য নির্দিষ্ট ক্যাটারিং সার্ভিস কোম্পানির মাধ্যমে চুক্তিবদ্ধ হতে হবে। ইচ্ছা করলেই কোনো এজেন্ট তার হাজিকে নিজে রান্না করে খাওয়াতে পারবেন না।

তিনি জানান, সম্পূর্ণ ইলেকট্রনিক ওয়েব পোর্টাল সেবাদান পদ্ধতি নতুনভাবে সৌদি সরকার চালু করেছে। এই পদ্ধতিতে বাড়ি ভাড়াসহ সৌদি আরবের কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে কোনো হজযাত্রী ঘরে বসেই বাংলাদেশ থেকে জানতে পারবেন তিনি কোন হোটেলে থাকবেন এবং কী কী সুবিধা পাবেন।

হজযাত্রীদের বাড়ি ভাড়া ও খাওয়ার টাকাসহ সৌদি আরবের যত খরচ লাগবে সকল টাকা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে প্রেরণ করতে হবে। এই কয়েকটি বিষয় নতুনভাবে সংযোজন করা হয়েছে। এছাড়া অন্যান্য নিয়মাবলী আগের মতোই আছে।

বক্তারা বলেন, হজে যাওয়ার জন্য সরকার অনুমোদিত হজ এজেন্সি সাথে চুক্তিবদ্ধ হওয়া যাবে। দালাল, ফড়িয়া বা মধ্যস্বত্বভোগীদের মাধ্যমে চুক্তিবদ্ধ ও লেনদেন সম্পূর্ণ বেআইনি। এক্ষেত্রে প্রতারিত হওয়ার সুযোগ রয়েছে।

এ সময় তিনি, চলতি বছরে হজ বিষয়ে নিয়মাবলী ও বাংলাদেশ সরকারের সাথে সৌদি আরব সরকারের হজচুক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- হাব এর মহাসচিব শেখ আবদুল্লাহ, সিনিয়র সহ-সভাপতি আবদুল কবির খান, সহ-সভাপতি আফতাব উদ্দিন চৌধুরী, যুগ্ম-মহাসচিব ফরিদ আহমেদ মজুমদার, জনসংযোগ সচিব সায়েম মোহাম্মদ হাসান প্রমুখ।

জেইউ