সময়ের আগেই ইউক্রেনে নির্বাচন

0
26

-ইউক্রেনে শান্তি ফেরাতে সময়ের আগেই নির্বাচন হওয়ার কথা ঘোষণা করলেন প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচ। তবে দেশের বর্তমান পরিস্থিতি যা চলছে তাতে সরকারি ঘোষণাকে ‘একটা সাধারণ কাগজের টুকরোর’ বেশি কিছু ভাবতে রাজি নন বিক্ষুব্ধরা। তাই, ভিক্তর ইয়ানুকোভিচ পদত্যাগ না করা পর্যন্ত ভরসা করে ঠকতে চান না তাঁরা। শনিবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের ওয়েবসাইটে এমন ‘আশাব্যঞ্জক’ ঘোষণা দেখেও রাজধানীর ইন্ডিপেনডেন্স স্কোয়্যারের অবস্থান ছাড়তে নারাজ বিরোধীরা।  ভিক্তর ইয়ানুকোভিচ পদত্যাগ না করা পর্যন্ত ভরসা করে ঠকতে চান না তাঁরা। এ কারণে এক চুলও নড়তে নারাজ তারা। তবে প্রেসিডেন্ট মনে করেন, গত কয়েকদিন ধরে ইউক্রেনে চলছে অস্থিরতা। আর এই অস্থিরতা অবসান চাইতেই তিনি সময়ের আগেই দেশটির আগাম ভোটের ব্যবস্থা করতে চান।

ইউক্রেনের অনেক বাসিন্দারা জানিয়েছেন, সেনা-জনতা সংঘর্ষে বৃহস্পতিবারের রাতে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে  ৭৭- এ ।  দাঙ্গা দমনকারী পুলিশের কারবাই ও স্নাইপারদের দূরপাল্লার ক্ষমতাশালী রাইফেলের মুখে দাঁড়িয়ে বুক টান করে এ দিনও লড়ে যাবেন তারা।

তারা মনে করেন, বিরোধীদের অনড় দেখেই হয়তো নিজের অবস্থান থেকে কিছুটা সরে আসার সিদ্ধান্ত নেন ইয়ানুকোভিচ। কিন্তু তিনি পুরোপুরিভাবে পদত্যাগ না করলে আমরা শুধু শুধু পিছু হটে বোকামির পরিচয় দিতে চাই না।

এস রহমান/