বর্তমান শাসন ব্যবস্থা এরশাদের শাসন ব্যবস্থাকেও হার মানিয়েছে
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

বর্তমান শাসন ব্যবস্থা এরশাদের শাসন ব্যবস্থাকেও হার মানিয়েছে

Junayet sakyবর্তমান শাসন ব্যবস্থা স্বৈরশাসক এরশাদের শাসন ব্যবস্থাকেও হার মানিয়েছে বলে অভিযোগ করলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

শুক্রবার বেলা সাড়ে ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে স্বৈরাচার পতন দিবস উপলক্ষে সংগঠনটির উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এ অভিযোগ করেন।

সাকি বলেন, স্বৈরাচারী এরশাদ এখনও বাংলাদেশের রাজনৈতিক আলোচনার কেন্দ্রে অবস্থান করছে তার কারণ এরশাদের ক্ষমতাচ্যূতির মাধ্যমে ব্যক্তির বিদায় ঘটলেও স্বৈরতান্ত্রিক ব্যবস্থা আরও জেঁকে বসেছে। কারণ গত ২২ বছরে যারা ক্ষমতায় এসেছে তারা এরশাদের স্বৈরতান্ত্রিক ক্ষমতার পথই অনুসরণ করেছে আর দলীয় স্বার্থে তা বাস্তবায়ন করেছে।

ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের সমালোচনা করে তিনি বলেন, ভারত কেন বাংলাদেশের রাজনীতিতে প্রতিনিধিত্ব করবে? দেশের অভ্যন্তরীণ বিষয়ে তারা কেন হস্থক্ষেপ করবে? তারা এ দেশকে ধ্বংস করার লক্ষ্যে এসব করছে।

শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, এক তরফা নির্বাচন দিলে আপনার অস্তিত্ব টিকে থাকবে না। তাই এসব পরিহার করে দেশ রক্ষায় এগিয়ে আসুন।

স্বৈরাচার পতন দিবসের এই সমাবেশে তিনি বলেন, একদল ক্ষমতায় যাবার জন্য আর একদল তা টিকিয়ে রাখতে মরীয়াপনা হয়ে আছে। এ লক্ষে তারা দেশকে সংঘাত-সহিংসতার পথে ঠেলে দিয়েছে। আর এর বলি হচ্ছেন সাধারণ মানুষ।

তিনি বলেন, বিদ্যমান সংবিধানের স্বৈরতান্ত্রিক কাঠামো এবং এক ব্যক্তির হাতে কেন্দ্রীভূত ক্ষমতা জারি রাখার মাধ্যমে চুরি, দুর্নীতি, লুণ্ঠনের হার বেড়ে যাবে। সংবিধানে স্বৈরতান্ত্রিক ব্যবস্থার অনুমোদনের মাধ্যমে গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহের বিকাশ রুদ্ধ করা হয়েছে। ক্ষমতার কেন্দ্রবিন্দুতে কে থাকবেন তা নিয়েই এখন রাজনৈতিক সংকট ঘনীভূত হচ্ছে।

এ সময় একতরফা নির্বাচনের তফসিল বাতিল করে সত্যিকার গণতান্ত্রিক নির্বাচনের পথ তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

সমাবেশের শুরুতে দক্ষিণ আফ্রিকা ও বর্ণবাদ, স্বৈরতন্ত্র ও বৈষম্য বিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। এতে আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সমন্বয় পরিষদের নেতা অ্যাডভোকেট আবদুস সালাম, আবুল হাসান রুবেল, আবু বকর রিপন, বাচ্চু ভূঁইয়া, শ্যামলী শীল, জুলহাসনাইন বাবু, প্রবীর সাহা প্রমুখ।

জেইউ/এএস

এই বিভাগের আরো সংবাদ