ইতালির প্রধানমন্ত্রী হচ্ছেন মাত্তিও রেনজি
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ইতালির প্রধানমন্ত্রী হচ্ছেন মাত্তিও রেনজি

matteo renziইতালির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন মাত্তিও রেনজি। ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের প্রধান ৩৯ বছর বয়স্ক তিনি হবেন ইউরোপের দেশটির সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। খবর বিবিসির।

শুক্রবার দেশটির ৫৬তম প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের আনুষ্ঠানিক প্রস্তাব গ্রহণ করেছেন মাত্তিও। জাতীয় রাজনীতিতে তেমন অভিজ্ঞতা না থাকলেও এর আগে ফ্লোরেন্স শহরের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

নিজ সরকারের সদস্যদের নাম ঘোষণার পর মাত্তিও বলেন, আগামিকাল থেকে কাজ শুরু করবে নতুন সরকার। তিনি জানান, নারীরা নতুন মন্ত্রীসভার অর্ধেক সদস্যপদ লাভ করবে। এছাড়াও আগামি চার মাসের মধ্যে ইতালির অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতি দিয়েছেন মাত্তিও।

উল্লেখ্য, ১৯৭৫ সালে ফ্লোরেন্স প্রদেশে জন্মগ্রহণ করেন মাত্তিও রেনজি। ইউনিভার্সিটি অব ফ্লোরেন্স থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের পর ১৯৯৬ সালে পিপলস পার্টিতে যোগদান করেন তিনি। ২০০৯ সালে ডেমোক্রটিক পার্টিতে যোগদানের পর তিনি ফ্লোরেন্সের মেয়র নির্বাচিত হন। গত ডিসেম্বরে ডেমোক্রটিক দলের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মাত্তিও।

গত ১৪ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী এনরিকো লেট্টা সরকার প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর পর মাত্তিওর প্রধানমন্ত্রিত্ব নিশ্চিত হয়ে যায় অনেকটা।

এই বিভাগের আরো সংবাদ