নিরাপত্তা জোরদার হচ্ছে এভারেস্টে
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

নিরাপত্তা জোরদার হচ্ছে এভারেস্টে

everestএভারেস্টের বেস ক্যাম্পে নিরাপত্তা আরও জোরদার করার নিয়েছে নেপাল সরকার। গত বছর এপ্রিলে পর্বতের ৭ হাজার ৪৭০ মিটার উচ্চতায় ইউরোপীয় পর্বতারোহী এবং শেরপাদের মধ্যে বাদানুবাদের পরিপ্রেক্ষিতে নিরাপত্তার এ সিদ্ধান্ত নেয় সরকার। শনিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নেপাল সরকার বলছে, এভারেস্টের ঢালগুলো ক্রমেই সংকীর্ণ হয়ে আসায় পর্বতারোহন নিয়ে বিবাদের সম্ভাবনা বেড়ে গেছে। ঢালে রশি বাঁধা নিয়ে প্রায় সময়ই উভয় পক্ষের মধ্যে বিবাদ হয়। এতে হতাহতের আশঙ্কাও বাড়ছে। এর ফলে যাতে পর্যটকরা নিরাপদভাবে এভারেস্টে আরোহন করতে পারে তার জন্য নিরাপত্তা চৌকি বসানো হচ্ছে।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের এক মুখপাত্র দিপেন্দ্র পাডোয়াল জানান, মোট নয়জনের নিরাপত্তা দলে তিনজন করে সেনাবাহিনী, পুলিশ এবং সশস্ত্র পুলিশ বাহিনীর সদস্য থাকবেন। নিরাপত্তা দলটি পর্যটন মন্ত্রণালয় অধীনে দায়িত্ব পালন করবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, গত বছর ইউরোপীয়ান পর্বতারোহী এবং শেরপাদের মধ্যে বিবাদ নেপাল সরকারের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল।

নেপালের পর্যটন কর্মকর্তারা জানিয়েছেন, নিরাপত্তা দলটি পর্বতারোহীদের মানসিক চাপ কমাতে সাহায্য করবে, পর্বত পরিস্কার পরিচ্ছন্ন রাখতে সহায়তা করবে এবং পর্বতারোহণ সংক্রান্ত নিয়মকানুন বাস্তবায়নে সহায়তা করবে।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ