এক বছরে নতুন২০ টি ফেরি নির্মাণ করা হবে : নৌ পরিবহন মন্ত্রী
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর

এ বছরের মধ্যে আসছে নতুন ২০টি ফেরি : নৌ পরিবহন মন্ত্রী

Shahjahan Khanনৌ যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে ফেরি আমদানি নয় বরং নির্মাণের ওপর জোড় দিচ্ছে সরকার। আর এ লক্ষ্যে চলতি বছরের মধ্যে  ২০টি ফেরির নির্মাণ কাজ সম্পন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে ৭টি ফেরি নির্মাণ শেষে চলাচল শুরু করেছে। আর ৭টি ফেরির কাজ আগামী মাসের মধ্যে ও  বাকী ফেরিগুলোর নির্মাণ কাজ এক বছরের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান ।

শুক্রবার চট্টগ্রামের বোয়ালখালীতে বেসরকারী জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান এফএমসি ডকইয়ার্ডের একটি ফেরির নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘জাহাজ শিল্পে বাংলাদেশের সফলতা অনেক। গত পাঁচ বছরে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ২০ থেকে ৭০টিতে এসে দাড়িয়েছে। জাহাজ নির্মাণ, ফিশিং বোট,অয়েল ট্যাংকার, জেটি ও ফেরি নির্মাণসহ নৌ যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে একাদিক প্রকল্প হাতে নিয়েছে সরকার। সরকারের কাজের ধারবাহিতকায় এসব ফেরির কাজ শেষ হলে নৌ যোগাযোগের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন হবে’।

এফএমসি ডকইয়ার্ডে নির্মাণাধীন ফেরিটি ৪২ ফুট লম্বা ও ১৩ ফুট প্রস্থ। যাতে ২৫০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ফেরিটিতে ১১০ জন যাত্রী, ১২ টি ট্রাক ও ৪টি ডেক বহন করতে পারবে। ফেরিটি নির্মাণে ৮ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছে এফএমসির ব্যবস্থাপনা পরিচালক ইয়াসিন চৌধুরী। বাংলাদেশ অভ্যন্তরিণ নৌ যোগাযোগ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) জন্য  নির্মাণ শুরু হওয়া এ ফেরিটির কাজ এক বছরের মধ্যে শেষ হবে। যা আগামি বছরের জুলাই মাসের মধ্যে বিআইডব্লিউটিসিতে যুক্ত হবে বলে জানা গেছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে নৌ পরিবহন সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মজিবুর রহমানসহ এফএমসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুমন/নয়ন

 

 

এই বিভাগের আরো সংবাদ