একুশের দিনে নতুন বইয়ের সম্ভার

21 boi mela

OLYMPUS DIGITAL CAMERAবই মেলায় এসেছে জনপ্রিয় লেখকদের নতুন নতুন বই। এর মধ্যে রয়েছে বিএম বরকতুল্লাহর ছোট্ট রাজকণ্যা, আখতারুজ্জামান চৌধুরীর নূহাশ পল্লী ও একজন হুমায়ূন আহমেদ, আলগীর হোসেন খানের জাতীয় কবি কাজী নজরুল আমাদের অহংকার। এছাড়া সস আলমের পরাজিত সৈনিক, ড. যায়েদ হোসেনের জাতক কাহিনী, স্মৃতির মনি কোঠায়, রীল গাড়ি সাদা স্বপ্ন, বগ ফল, পাখি মানুষ, কবিতা টবিতা নিয়ে কিছু কথা, কবিতার জায়নামাজ, বহুকাল একাল আছি, তুমি রবে নীরবে, কৈশরের রূপকথা, ভোরের পাখি, ভালোবাসার অনেক রং ও মেঘের বসন্ত দিনের মতো নতুন নতুন বই আজ অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়।

আজ অমর একুশে ফেব্রুয়ারি। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা

অমর একুশে গ্রন্থমেলার আজ ২১তম দিন। মেলায় আজ নতুন বই এসেছে ২৫৩টি এবং ২২টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বিষয়ভিত্তিক বই :

গল্প-৩৪টি, উপন্যাস-৪৭টি, প্রবন্ধ-১৩টি, কবিতা-৫৮টি, গবেষণা-৩টি, ছড়া-৭টি, শিশুতোষ-১০টি, জীবনী-৬টি, রচনাবলি-১টি, মুক্তিযুদ্ধ-১১টি, নাটক-১টি, বিজ্ঞান-৮টি, ভ্রমণ-৭টি, ইতিহাস-২টি, রাজনীতি-০টি, চিকিৎসা-৫টি, কম্পিউটার-০টি, রম্য/ধাঁধা-৪টি, ধর্মীয়-১টি, অনুবাদ-২টি, অভিধান-১টি, সায়েন্স ফিকশন-৩টি এবং অন্যান্য-২৯টি।

২০শে ফেব্রুয়ারি ২০১৪ বৃহস্পতিবার পর্যন্ত গ্রন্থমেলায় বাংলা একাডেমির মোট বিক্রি ৭০ লাখ ৫৮ হাজার ৬০৮ টাকা।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাঙালি সংস্কৃতিতে মানবতাবাদ শীর্ষক অমর একুশে বক্তৃতানুষ্ঠান। একক বক্তব্য প্রদান করেন জাতীয় অধ্যাপক সালাহ্উদ্দীন আকন্দ। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন মহাপরিচালক শামসুজ্জামান খান এবং সভাপতিত্ব করেন একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সংগীত সন্ধ্যা:

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ফকির সিরাজের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’ এবং এস. এম. আফজাল হোসেন ও তার দল। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী কল্যাণী ঘোষ, মনোরঞ্জন ঘোষাল, পল্লব গোমেজ, আবদুল জাব্বার, ফকির আলমগীর, মাহমুদুজ্জামান বাবু এবং বিমান চন্দ্র বিশ্বাস। যন্ত্রাণুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), এফ. এম. আলমগীর কবির (বাঁশি), মো. ফারুক (প্যাড), এম জি কিবরিয়া (গীটার) ডালিম কুমার বড়ুয়া (কী-বোর্ড)।

শনিবারের অনুষ্ঠান:

আগামিকাল শনিবার শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে আগামিকাল সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মেলায় ঘোষণা করা হয়েছে শিশুপ্রহর। মেলা চলবে যথারীতি রাত ৮:৩০টা পর্যন্ত। এছাড়াও সকাল ৯:০০টায় অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে শিশু-কিশোরদের চূড়ান্ত সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে রেভারেন্ড কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করবেন অধ্যাপক গোলাম মুস্তাফা। আলোচনা অংশগ্রহণ করবেন পার্থ সেন গুপ্ত, অনিরুদ্ধ কাহালি, দিব্যদ্যুতি সরকার এবং মোহাম্মদ আজম। সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।