আজকের বই মেলায় নতুন বই
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » নতুন বই

আজকের বই মেলায় নতুন বই

বই মেলাআজকে বই মেলায় বইয়ের প্রতিযোগিতায় কবিতা সবচেয়ে বেশি এগিয়ে। কবিতাকে কে না ভালবাসে। প্রায়ই অনেকের মুখে কবিতা শোনা যায়।

যেমন: ‘আমাদের দেশে হবে সেই ছেলে কবে

কথায় না বড় হয়ে কাজে বড় হবে’

কবিতার লাইনটি সবারই জানা। ছোটবেলার কবিতা কেউ ভুলে না। আর এই কবিতা দিয়ে মানুষ মানুষকে তার মরে যাওয়া চেতনা ফিরে পেতে সাহায্য করে বলেই সবাই কবিতা লেখে-পড়ে। তাই এই চাহিদার জন্য কবিতার বই এগিয়ে। কবিতার পর উপন্যাস এরপর গল্পের অবস্থান।

নিত্যনতুন বই দর্শনার্থীদের ভীড়ের সাথে সাথে বাড়ছে নতুন বইয়ের সংখ্যা। বাঙালির প্রাণের অমর একুশে বই মেলায় ২০ দিনে কতটি বই বের হয়েছে অনেকের জানতে কৌতুহল জাগে। যাদের জানার কৌতুহল তাদের জন্য আজকের আয়োজন প্রথম দশকের নতুন বই।

অমর একুশে গ্রন্থমেলার ২০ দিনে সর্বোমোট বই এসেছে ১ হাজার ৮৩৮টি। যা গত বছরের চেয়ে ২৮০টি কম।

এ বছর মেলায় বিভিন্ন বিষয় ভিত্তিক বই এসেছে গল্প-২৪৫টি, উপন্যাস-৩৪০টি, প্রবন্ধ-১৩০টি, কবিতা-৪৪৫টি, গবেষণা-৩৩টি, ছড়া-৫৩টি, শিশুতোষ-৬১টি, জীবনী-৫৬টি, রচনাবলি-৭টি, মুক্তিযুদ্ধ-৩২টি, নাটক-২২টি, বিজ্ঞান-২৪টি, ভ্রমণ-৪১টি, ইতিহাস-২৭টি, রাজনীতি-১৩টি, চিকিৎসা-১০টি, কম্পিউটার-৯টি, রম্য/ধাঁধা-৪৯টি, ধর্মীয়-৩০টি, অনুবাদ-১৪টি, অভিধান-২টি, সায়েন্স ফিকশন-২৬টি এবং অন্যান্য-১৬৯টি।

বাংলা একাডেমির তথ্য মতে, অমর একুশে বই মেলায় প্রথম নতুন বই এসেছে ৭৬১টি। আজ ১২ ফেব্রুয়ারি বই মেলার মোট নতুন বইয়ের সংখ্যা হল ৯৪৮টি।

এর মধ্যে, গল্প ১২১টি, উপন্যাস ১৮৭টি, প্রবন্ধ ৬২টি, কবিতা ২২২টি, গবেষনা ১৪টি, ছড়া ১৪টি, শিশুতোষ ২৩টি, জীবনী ৩৩টি, রচনাবলি ৪টি, মুক্তিযুদ্ধ ২২টি, নাটক ১১টি, বিজ্ঞান ১১টি, ভ্রমন ২৮টি, ইতিহাস ১৩টি, রাজনীতি ৯টি, চিকিৎসা ৩টি, কম্পিউটার ৪টি, রম্য/ধাঁধা ৩২টি, ধর্মীয় ২২টি অনুবাদ ৮টি, সায়েন্স ফিকশন ১৩টি ও অন্যান্য ৮৫টি বই বই এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে।

এসএস

এই বিভাগের আরো সংবাদ