রাজশাহীতে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

rajshahi

rajshahi_যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। একুশের প্রথম প্রহরেই শহীদদের স্মরণ করলো রাজশাহী মহানগরবাসী।

আজ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে মহানগরীর শহীদ মিনারগুলোতে নামে মানুষের ঢল। প্রগতিশীল সাহিত্য-সংস্কৃতিকর্মী, রাজনীতিবিদ, সরকারি-বেসরকারি কর্মকর্তা, সমাজকর্মীসহ সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায় ভাষা শহীদদের।

রাত ১২ টা ১ মিনিটে মহানগরীর ভুবন মোহনপার্ক, রাজশাহী কলেজ শহীদ মিনার, রাজশাহী কোর্ট শহীদ মিনার, রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারসহ অন্যান্য শহীদ মিনারে শ্রী নিবেদন করে বিভিন্ন সংগঠন।

ভুবন মোহন পার্কে অন্যদের মধ্যে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, কাউন্সিলরবৃন্দ, রাসিকের কর্মকর্তা-কর্মচারী ইউনিয়ন, ওয়ার্কার্স পার্টি রাজশাহী জেলা ও মহানগর শাখা, জাতীয় শ্রমিক ফেডারেশন,  জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ।

শ্রদ্ধা নিবেদন করেন ন্যাপ, জাসদ, জাসদ ছাত্রলীগ, সিপিবি, যুবমৈত্রী রাজশাহী মহানগর, যুবজোট জেলা ও মহানগর, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, রাজশাহী মেট্রোপলিটন প্রেসক্লাব, ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনী, রাজশাহী ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটি, বাংলাদেশ সনাতন হিন্দু ঐক্য পরিষদ, খেলাঘর আসর, বিবেকানন্দ শিক্ষা ও সাংস্কৃতিক পরিষদ, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদবিরোধী মঞ্চ, বাংলাদেশ মানবাধিকার সংস্থাসহ বিভিন্ন সংগঠন।

অপরদিকে রাজশাহী কলেজে শ্রদ্ধা জানায় রাজশাহী কলেজ কর্তৃপক্ষ, মহানগর আওয়ামী লীগ, মহানগর বিএনপি, জেলা বিএনপি, ছাত্রলীগ রাজশাহী কলেজ শাখা, মহানগর শ্রমিক লীগ, মহানগর জাতীয় পার্টি, মহানগর যুবলীগ, মহানগর যুবদল, মহানগর ছাত্রদল, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ, শিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়, নগর শ্রমিক দল, রাজশাহী কলেজ ছাত্রদল, বরেন্দ্র থিয়েটার, দিনের আলো হিজড়া উন্নয়ন সংস্থা।

এছাড়া মহানগরীর কোর্ট শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদ, জেলা প্রশাসক মেজবাহ উদ্দীন চৌধুরী, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার ব্যারিস্টার মাহবুবুর রহমান ও রাজশাহী পুলিশ সুপার আলমগীর কবির।

এদিকে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন, মহানগর আওয়ামী লীগ, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি, ওয়াসা কর্মচারি ইউনিয়ন, গণমৈত্রী সাংস্কৃতিক সংগঠন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি, বিমূর্ত শিল্পকলা একাডেমি শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, বাংলায় সুন্দর হাতের লেখা, ভাষার গান বা দেশাত্ববোধক গান ও রচনা প্রতিযোগিতা, বইমেলাসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।

জেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে আজ শুক্রবার দিনের কর্মসূচির শুরুতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সরকারি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানের জাতীয় পতাকা অর্ধনমিতভাব সংশ্লিষ্ট কর্তপক্ষ ও ভবনের মালিকদের উত্তোলন করা হয়। দুপুরে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে হেতেম খাঁ মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল এবং বাদ যোহর বা সুবিধামতো সময়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত।

এছাড়া সকাল ১০টায় শিশু একাডেমিতে শিশুদের তিনটি বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুর ১২ টায় শিশু একাডেমিতে তিনটি বিভাগে ভাষার গান বা দেশাত্ববোধক গান এবং দুপুর ১২টা ২৫ মিনিটে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিকেলে শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে ভাষা সৈনিকদের সংবর্ধনা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় নগরীর লক্ষ্মীপুর মোড় ও সাহেববাজার জিরো পয়েন্টে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন করা হয়েছে।

কেএফ