বাণিজ্য উন্নয়নে ডব্লিউটিওদের এগিয়ে আসার আহ্বান ডিসিসিআইয়ের

ডব্লিউটিও সদস্য ভুক্ত দেশের প্রতিনিধিরা

WTO-আন্তর্জাতিক  বাণিজ্য  উন্নয়নে ডব্লিউটিও ভুক্ত সকল দেশকে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এগিয়ে আসতে হবে বলে মনে করেন ডিসিসিআই সভাপতি সবুর খান। তাছাড়া তিনি বিদ্যমান দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের সঙ্গে আরও ব্যবসায়িক সক্ষমতা বাড়াতে নেতাদের প্রতি আহ্বান জানান।

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত ৯ম ওয়াল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশগ্রহণ করে বিভিন্ন দেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলাপকালে ডিসিসিআই সভাপতি এ কথা বলেন।

মন্ত্রী পর্যায়ের এই সম্মেলনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা ১৭ সদস্য বিশিষ্ট বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে রয়েছেন তিনি। তিনি সম্মেলনে অনুষ্ঠিত বিভিন্ন প্লেনারি সেশনে অংশগ্রহণ  করেন।

বিভিন্ন দেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য  নিয়ে আলোচনা করেন তিনি। এ সময় তিনি সম্মেলনে আগত বেশ কয়েকজন চেম্বার প্রতিনিধিদের বিজনেস টু বিজনেস (বিটুবি) সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

প্রসঙ্গত, ৯ম ডব্লিউটিও মন্ত্রী পর্যায়ের সম্মেলনটি ৩ ডিসেম্বর  থেকে শুরু হয়ে আজ ৬ ডিসেম্বর শেষ হচ্ছে।

প্রতিনিধি দলের সঙ্গে অন্যানের মধ্যে আছেন, বাণিজ্য সচিব মাহবুব আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান  গোলাম হোসেন,  রপ্তানি উন্নয়ন ব্যুরোর  ভাইস চেয়ারম্যান সুভাশিস বোস।

এসইউএম/এআর