আইন লঙ্ঘন করায় আল-আরাফাহ ব্যাংকের শেয়ার বিক্রি বন্ধ

নিজস্ব প্রতিবেদক

0
71

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রির ওপর স্থগিতাদেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

একটি বিদেশি প্রতিষ্ঠানের কাছে শেয়ার বিক্রির চুক্তিতে ওই প্রতিষ্ঠানকে আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ ও অপসারণে একচ্ছত্র আধিপত্য দেওয়ার কারণে কেন্দ্রীয় ব্যাংক এই স্থগিতাদেশ দিয়েছে বলে জানিয়েছেন আল-আরাফাহ্ ব্যাংকের এক কর্মকর্তা।aibl-al-arafah-ismali-bank-ltd

বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে বলা হয়েছে, শেয়ার বিক্রির জন্য বিদেশি সংস্থা ইসলামিক কর্পোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট (আইসিডি) অব দ্য প্রাইভেট সেক্টরের সাথে যে চুক্তি হয়েছে তার কিছু ধারা দেশের ব্যাংক কোম্পানি আইন ও কোম্পানি আইনের সাথে সাংঘর্ষিক। আইসিডির পরিচালকদের বিশেষ ক্ষমতা দেওয়া কোনো আইনেই সমর্থন যোগ্য নয়।

আর এ কারণেই, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকটির প্রধান নির্বাহীকে চিঠি দিয়ে ব্যাংকের মূলধন ঘাটতি না থাকায় পরিশোধিত মূলধন বৃদ্ধিকল্পে ১০ শতাংশ নতুন শেয়ার বিদেশি সংস্থার কাছে হস্তান্তর না করে প্রয়োজনে বোনাস শেয়ার, রাইট শেয়ার ইস্যুর পরামর্শ দেওয়া হয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা।

ওই কর্মকর্তা বলেন, ওই চুক্তি প্রতিষ্ঠানের অভ্যন্তরে ক্ষমতার ভারসাম্যহীনতা তৈরি করতো। তাই ওই চুক্তির ধারাগুলো সংশোধনের দরকার আছে। চুক্তিটি দেশের আইনকে লঙ্ঘন করেছে।

উল্লেখ, গত ৩০ মার্চ আল-আরাফাহ্ ব্যাংক শেয়ার বিক্রির জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) একটি সহযোগী প্রতিষ্ঠান ইসলামিক করপোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট (আইসিডি) অব দ্য প্রাইভেট সেক্টরের সঙ্গে চুক্তি করে। চুক্তিতে আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ ও অপসারণে আইসিডিকে একচ্ছত্র আধিপত্য দেওয়া হয়।

এদিকে বাংলাদেশ ব্যাংকের এই স্থগিতাদেশের বিষয়টি ইতোমধ্যে আইসিডিকে অনানুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির একজন সহ ব্যাবস্থাপক।

তিনি জানান, গত মার্চে আইসিডির কাছে ১৫৪ কোটি টাকার সমমূল্যের ১১ কোটি ৪ লাখ ৭৮ হাজার ৪৯২টি শেয়ার বিক্রির সিদ্ধান্ত হয়। সে লক্ষ্যে গত ৩০ মার্চ আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান বদিউর রহমান ও আইসিডির প্রধান নির্বাহী ও মহাব্যবস্থাপক খালেদ এম আল-আবুদীর মধ্যে চুক্তি সই হয়।

সেই চুক্তিপত্রের ৪.২ ও ৬.১ নম্বর অনুচ্ছেদে বলা হয়, আল-আরাফাহ্ ব্যাংকের পরিচালনা পর্ষদে আইসিডির দুজন পরিচালক থাকবেন। এ ছাড়া মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসে থাকবেন একজন করে পরিচালক। আবার ৬ নম্বর অনুচ্ছেদে আইসিডিকে একজন স্বতন্ত্র পরিচালক মনোনীত করার ক্ষমতা দেওয়া হয়।

এছাড়া আল-আরাফাহ্ ব্যাংকের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিযুক্তির ক্ষেত্রে আইসিডির সঙ্গে আলোচনা ও পরামর্শ করার কথাও উল্লেখ করা হয় চুক্তিতে।

টি