ইজরায়েলে সন্ধান মিলল প্রাচীন শহরের
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ইজরায়েলে সন্ধান মিলল প্রাচীন শহরের

gezerঅবশেষে খুঁজে পাওয়া গেল ইসরায়েলের প্রাচীন শহর গেজেরের। এই শহরের অস্তিত্বকেও এতোদিন ঐতিহাসিকের দল কাল্পনিক বলে মনে করে এসেছেন। তারই ভুল ভাঙল সম্প্রতি। জেরুসালেম ও তেল আভিভের মাঝে মরুভূমির গভীরে সন্ধান চালাতে গিয়ে স্তম্ভিত হলেন পুরাতাত্ত্বিকের দল। সন্ধান মিলম অন্তত সাড়ে তিন হাজার বছরের পুরোনো শহরের। খবর দ্য টাইমস অব ইসরায়েলের।

পুরাতাত্ত্বিকদের কাছে এই অঞ্চল  খুবই লোভনীয়। ‘কিছু পাওয়ার’ আশায় তাই এখানে তাদের ভিড় লেগেই থাকে। এই আশাতেই এখানে কাজ করছিলেন ওরতিজ ও উল্ফ। শিকল ছিঁড়ল তাদের ভাগ্যেই। পুরাতাত্ত্বিকদের কোদালের ঘায়ে শুকনো বালির তলা থেকে উঠে এল মুঠো মুঠো ইতিহাস।

প্রতিবেদনে  বলা হয়, মরুভূমির গভীরে অনুসন্ধান চালাচ্ছিলেন আন্তর্জাতিক পুরাতত্ত্ব বিভাগের একদল গবেষক। টেক্সাসের স্টিভেন ওরতিজ ও ইজরায়েলেরই স্যামুয়েল উল্ফ ছিলেন এই দলের নেতা। ইজরায়েলের এই অঞ্চল গত পাঁচ হাজার বছরেরও বেশি সময় ধরে মানুষের চলার পথ। বিভিন্ন সময়ে আফ্রিকা থেকে এশিয়া যাতায়াতের বা এশিয়া থেকে ইউরোপ আসা-যাওয়ার পথে পড়েছে ইজরায়েলের এই অঞ্চলগুলি। ফলে একদিকে যেমন বিভিন্ন দেশের সেনাবাহিনী এই অঞ্চলে পা ফেলেছে, তেমনি এই এলাকা চষে বেড়িয়েছে ব্যবসায়ীদের দলও।ইসরায়েল

গবেষকরা জানান, শহরটির চারপাশ ছিল পাঁচিল দিয়ে ঘেরা। পাঁচিলের ধারে ধারে ছিল বাসিন্দাদের বসবাসের কুঠুরি। খননকার্যের একেবারে প্রথম ধাপে এসে গবেষকরা যা পেয়েছেন তার ভিত্তিতে বলা যায়, শহরের বাসিন্দারা লোহার ব্যবহার জানতেন। ধারণা করা হচ্ছে, এই শহরের বয়স অন্তত সাড়ে তিন হাজার বছর৷

পুরাতাত্ত্বিকদের একাংশের স্থির বিশ্বাস, এই শহরই বাইবেলের ওল্ড টেস্টামেন্টে বর্ণিত গেজের শহর। কিন্তু গবেষকদের বাকি অংশ বলছেন, প্রাচীন এই শহরের বাসিন্দা এই শহরকে কী নামে জানতেন তা নিয়ে এখনও নিশ্চিত নন তাঁরা।

প্রাচীন এই শহরের চারপাশে যে প্রতিরক্ষামূলক প্রাচীরটি ছিল, সেটি অন্তত এক মিটার পুরু ছিল বলে জানা যায়। শহরের মধ্যে অনুসন্ধান চালিয়ে প্রাচীন ক্যানান ও ফিলিস্তিন- দু’ধরনের সংস্কতিতে তৈরি বেশ কিছু যন্ত্রপাতির সন্ধান মিলেছে। ওল্ড টেস্টামেন্টে গেজের শহরের যে বর্ণনা আছে, তার সঙ্গেও এই শহরের মিল যথেষ্ট।
পুরাতাত্ত্বিকরা বলছেন, বহিশত্রুর একাধিক আক্রমণ হয়েছিল এখানে। এই শহর ছিল পূর্ব-পশ্চিম বাণিজ্য পথের মধ্যে থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর। গোটা এলাকার বাণিজ্য নিয়ন্ত্রণে রাখতে হলে গেজের শহরের দখল নিজের কাছে রাখা অত্যন্ত প্রয়োজনীয় ছিল।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ