পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

21febআাজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।সমগ্র বাঙ্গালি জাতি আজ ভাষা শহীদদের শ্রদ্ধা ভরে স্মরণ করছে। একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার  জাতীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর সাধারণ মানুষের স্রোত নামে শহীদ মিনারে।

১৯৫২ সালের এই দিনে  বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে নিহত সালাম, বরকত, রফিক জব্বার সহ আরও অনেকে। রক্তের বিনিময়ে অর্জিত হয় রাষ্ট্রভাষা বাংলার দাবি। এরই পথ ধরে আসে স্বাধীনতা।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর এক ঘোষণায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি পায়। ফলে ভাষা দিবস দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায়।

একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপরে শহীদ বেদিতে ফুল দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

রাত একটায় শহীদ বেদিতে ফুল দেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

আজ দেশে সাধারণ ছুটির দিন। ভাষাশহীদদের স্মরণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিওতে বিশেষ অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। ভাষা আন্দোলনের ঐতিহ্য ও গৌরবের কথা স্মরণ করে জাতীয় দৈনিকগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে।