আজ বই মেলায় নতুন বই

0
81
book fair

book fairবই মেলায় মোহাম্মাদ মিয়াজীর অদম্য তারুণ্য, নার্গিস আফসানার নিভৃতে নির্জনে, মমিনুল ইসলামের অসমাপ্ত গল্প, পাকা ধানে গুলিস্থান, শাপলা ফোটা বিলের জল, আজগুবি ছড়া, বাতি নেভার বেলা এলো, রক্তাক্ত স্বর্গের মত নতুন সব বই এসেছে।

বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলার ২০তম দিন। মেলায় আজ নতুন বই এসেছে ১০৭টি এবং ১০টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বিষয়ভিত্তিক বই:

গল্প-৮টি, উপন্যাস-১৬টি, প্রবন্ধ-১০টি, কবিতা-২৫টি, গবেষণা-৪টি, ছড়া-৮টি, শিশুতোষ-৬টি, জীবনী-৫টি, রচনাবলি-০টি, মুক্তিযুদ্ধ-৩টি, নাটক-১টি, বিজ্ঞান-২টি, ভ্রমণ-২টি, ইতিহাস-১টি, রাজনীতি-১টি, চিকিৎসা-২টি, কম্পিউটার-২টি, রম্য/ধাঁধা-২টি, ধর্মীয়-০টি, অনুবাদ-০টি, অভিধান-০টি, সায়েন্স ফিকশন-০টি এবং অন্যান্য-৯টি।

মূলমঞ্চের অনুষ্ঠান:

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের উচ্চ শিক্ষার গুণগত মান: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শহিদুল ইসলাম।

আলোচনায় অংশগ্রহণ করেন কবি ড. মুহাম্মদ সামাদ, ড. শাহিনুর রহমান, জিনাত হুদা অহিদ এবং মোহাম্মদ আবদুর রশীদ। সভাপতিত্ব করেন জনপ্রশাসন সচিব কবি কামাল চৌধুরী।

সংগীত সন্ধ্যা:

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফরিদা পারভীন, আকরামুল ইসলাম, শফি মণ্ডল, আরিফ রহমান, তামান্না নিগার তুলি এবং কোহিনুর আকতার গোলাপী। যন্ত্রাণুষঙ্গে ছিলেন পিনু সেন দাস (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), মোহাম্মদ দেলোয়ার হোসেন (দোতারা), শাহাদাৎ হোসেন (মন্দিরা) এবং এস. এম. রেজা বাবু (ঢোল)।

আগামিকালের অনুষ্ঠান:

আগামিকাল শুক্রবার মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। রাত ১২টা ৩০ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে মহাপরিচালক শামসুজ্জামান খানের নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা আন্দোলনের অমর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে।

সকাল ৭টা ৩০ মিনিটে গ্রন্থমেলার মূলমঞ্চে রয়েছে স্বরচিত কবিতা পাঠের আসর। সভাপতিত্ব করবেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাঙালি সংস্কৃতিতে মানবতাবাদ শীর্ষক অমর একুশে বক্তৃতানুষ্ঠান। একক বক্তব্য প্রদান করবেন জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহম্মদ। স্বাগত ভাষণ প্রদান কারবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।