অনুমতি ছাড়াই বৈদেশিক মুদ্রা লেনদেন
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

অনুমতি ছাড়াই বৈদেশিক মুদ্রা লেনদেন

ডলারবাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়াই বৈদেশিক মুদ্রা অন্তমুর্খী রেমিট্যান্স নগদায়ন করা যাবে। বৈদেশিক মুদ্রার লেনদেনের সুবিধার্থে কেন্দ্রীয় ব্যাংক এ অনুমতি দিয়েছে।আগে ব্যাংকের অনুমতি নিয়ে নগদায়ন করতে প্রায় দুই মাস সময় লাগত।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনকারি সব অনুমোদিত ডিলার ও ব্যাংকের প্রধান কার্যলয়ে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক বাংলাদেশে নিবন্ধিত নয় এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রমে স্থানীয় এজেন্ট, ব্যবস্থাপনা উপদেষ্টা বা কর্মকর্তার ভূমিকায় কার্যক্রম পরিচালনা করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৯৪৭ সালের বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনের ১৮-এ ধারার আওতায় বাংলাদেশ ব্যাংক হতে সাধারণ বা বিশেষ অনুমোদন গ্রহণ করতে হয়।

ওই অনুমতির সূত্রে স্থানীয় এজেন্ট তাদের বিদেশি প্রিন্সিপালের নিকট হতে কমিশন বা সার্ভিস চার্জ বাবদ প্রাপ্ত বৈদেশিক মুদ্রা নগদায়ন করতে পারে। উক্ত ধারার বিধান অনুযায়ী স্থানীয় এজেন্ট বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি ছাড়া এজেন্সি সার্ভিসের বিপরীতে ওয়ান অব ব্যাসিস প্রাপ্ত অন্তমুর্খী রেমিট্যান্স নগদায়নের সুযোগ ছিল না।

কিন্তু এখন থেকে গ্রাহক স্বার্থে বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থা উদারীকরণের ধারাবাহিকতায় এজেন্সি সার্ভিসের বিপরীতে ওয়ান অব ব্যাসিস এ প্রাপ্ত অন্তমুর্খী রেমিট্যান্স নগদায়নের নিমিত্তে সংশিষ্ট দলিলাদি যেমন ইনভয়েস, চুক্তিপত্র ইত্যাদি প্রাপ্তি সাপেক্ষে গ্রাহকের আবেদনের যথার্থতা ও সঠিকতা সম্পর্কে সন্তুষ্ট হওয়া সাপেক্ষে এবং প্রযোজ্য সমুদয় কর কর্তনপূর্বক আগত রেমিট্যান্স বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি ব্যতিরেকে অনুমোদিত ডিলার কতৃর্ক নগদায়ন করা যাবে।

এসএই/

এই বিভাগের আরো সংবাদ