দ্রুতই ই-কমার্স পলিসি: পলক

নিজস্ব প্রতিবেদক

0
55

খুব অল্প সময়ের মধ্যে ই-কমার্স পলিসি তৈরি করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) অডিটোরিয়ামে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

‘পাইকারি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ই-কমার্স ব্যবসায় সম্ভাবনা ও সচেতনতা তৈরি’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে ডিসিসিআই।

Junaiyed Ahmed Palok
রোববার ডিসিসিআই অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে জুনায়েদ আহমেদ পলক। ছবি মহুবার রহমান।

 

জুনাইদ আহমেদ পলক বলেন, খুব অল্প সময়ের মধ্যে ডিসিসিআই, ই-ক্যাব, বেসিসসহ সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে একটি খসড়া ই-কমার্স পলিসি তৈরি করা হবে।  খসড়া পলিসিটি তৈরি দ্রুত প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করে তা চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, ট্রাডিশন ব্যবসাকে ই-কমার্সে নিয়ে আসতে হলে আমাদের একটি ই-কমার্স পলিসি দরকার। এটি নিয়ে সরকার কাজ করছে। দ্রুত এর ফল পাওয়া যাবে।

তিনি আরও বলেন, ব্যাংকিং, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহার হচ্ছে। জনগণ এর সুফলও পাচ্ছে। এখন আমাদের প্রধান কাজ হবে ব্যবসা বাণিজ্যকে অনলাইনে নিয়ে আসা।

প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, চীন ও ভারত ই-কমার্সে যেভাবে এগিয়ে যাচ্ছে আমরা কিন্তু সেভাবে এগিয়ে যেতে পারছি না। চীন যেমন আলিবাবা, ভারত যেমন ফ্লিপকার্ট তৈরি করেছে, আমরা কিন্তু তা পারিনি। আমি চাই ডিসিসিআই এর নেতৃত্বে এ ধরনের একটি ই –কর্মাস প্রতিষ্ঠা করা হোক।

ডিজিটাল বাংলাদেশের নেতৃত্ব দেবেন ব্যবসায়ী। সরকার ব্যবসা করে না, সরকার ব্যবসায়ীদের জন্য ক্ষেত্র তৈরি করে দিতে কাজ করে বলে জানান জুনাইদ আহমেদ পলক।

এসময় ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ বলেন, ই-কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য সরকারকে আইসিটি খাত সংশ্লিষ্ট সকল নীতিমালা যুগোপযোগী করতে হবে। এছাড়া ই-কমার্সের মাধ্যমে সকল লেনদেন আগামী ৫ বছর ভ্যাটের আওতামুক্ত রাখতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন ডাচ-বাংলা ব্যাংকের ডিএমডি আবুল কাশেম মো. শিরিন, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) সভাপতি রাজিব আহমেদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামিমআহসান প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/শাহীন