এসিআইয়ের মশকরা, বন্ড শেয়ারে রূপান্তরে ২২% লোকসান
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

এসিআইয়ের মশকরা, বন্ড শেয়ারে রূপান্তরে ২৯% লোকসান

ACI_পুঁজিবাজারে তালিকাভুক্ত এসিআই কনভারটেবল জিরো কুপন বন্ড শেয়ারে রূপান্তরের প্রস্তাব বিনিয়োগকারীদের সঙ্গে মশকরায় রূপান্তরিত হয়েছে। কোম্পানি যে দাম বন্ডকে শেয়ারে রূপান্তরের প্রস্তাব দিয়েছে তার চেয়ে ২৯ ভাগ কম দামে বাজারে এসিআইয়ের শেয়ার পাওয়া যায়।

উল্লেখ, কোম্পানিটি বৃহস্পতিবার লটের ১ টি বন্ডের অবসায়ন ও শেয়ারে রূপান্তরের রেকর্ড তারিখ ঘোষণা করেছে। রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ মার্চ। ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, ওই বন্ডের প্রসপেক্টাসের শর্ত অনুসারে ২০ অর্থ এসিআইয়ের শেয়ারে রূপান্তর করা যাবে। এর জন্য দর নির্ধারণ করা হয়েছে ২৩৫ টাকা। অথচ বৃহস্পতিবার বাজারে এই শেয়ারের ক্লোজিং দাম ছিল ১৮২ টাকা। কোনো বন্ডহোল্ডার বন্ডকে শেয়ারে রূপান্তর করতে হলে বাজার মূল্যের চেয়ে ৫৩ টাকা বা ২৯ শতাংশ বেশি দিতে হবে।

উল্লেখ, এসিআই ২০% কনভার্টেবল জুরোকূপন বন্ড ২০১০ সালে পুঁজিবাজারে আসে। এর ৫ টি বন্ড নিয়ে একটি মার্কট লট। প্রতি বছর একটি বন্ডের মেয়াদ পূর্ণ হলে বন্ডের ৮০ ভাগ অর্থ ফেরত দেওয়া হয়; আর বন্ডহোল্ডাররা চাইলে ২০ ভাগ অর্থ শেয়ারে রূপান্তর করতে পারে। আগামি ৪ মার্চ চতুর্থ বন্ডের মেয়াদ পূর্ণ হচ্ছে। এর পর আর একটি বন্ড  অবশিষ্ট থাকবে।

এই বিভাগের আরো সংবাদ