আরটিজিএসে ৫ বিদেশি মুদ্রার লেনদেন চালু হবে

নিজস্ব প্রতিবেদক

0
60
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

আন্তঃব্যাংক লেনদেনে ব্যবহৃত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থায় টাকার পাশাপাশি পাঁচটি বিদেশি মুদ্রার লেনদেন চালুর বিষয়ে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার সংসদে ২০১৬-২০১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সম্পর্কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্য সুত্রে এ তথ্য জানা গেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

অর্থমন্ত্রী বলেন, আন্তঃব্যাংক লেনদেন দ্রুত ও ঝুঁকিমুক্ত রাখার লক্ষ্যে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট ব্যবস্থা চালু করা হয়েছে। এ ব্যবস্থায় স্থানীয় মুদ্রার পাশাপাশি পাঁচটি বিদেশি মুদ্রার লেনদেন চালুর বিষয়েও বাংলাদেশ ব্যাংক কাজ করছে। ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ এর আওতায় কার্ডভিত্তিক লেনদেনও শুরু হয়েছে।

তিনি বলেন, আর্থিক খাতে স্থিতিশীলতা রক্ষা, দক্ষতা বৃদ্ধি ও আধুনিকায়নে বিভিন্ন সংস্কার কার্যক্রম আমরা অব্যাহত রেখেছি। বিশেষ নজর দিয়েছি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সংস্কারের বিষয়ে। এসব ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হচ্ছে। একই সাথে, পরিচালন দক্ষতা বৃদ্ধির জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে এদের সমঝোতা স্মারক ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদিত হয়েছে। বিভিন্ন ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগের পাশাপাশি ঝুঁকি ব্যব্স্থাপনা বিষয়ক গাইডলাইন হালনাগাদকরণের কাজ চলছে। অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

তিনি আরও বলেন, অনলাইন ব্যাংকিং সেবার আওতা বৃদ্ধির লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখাগুলোকে ক্রমান্বয়ে ‘কোর ব্যাংকিং সলিউশন’ এর আওতায় আনার কাজ চলছে। এ বছর থেকে খেলাপি ও অবলোপনকৃত ঋণের শীর্ষ-২০টি হিসাবও তদারকি করা হচ্ছে। সার্বিকভাবে, ব্যাংক খাতে আন্তর্জাতিক সর্বোত্তম রীতির সাথে সঙ্গতি রেখে বাসেল-৩ বাস্তবায়ন করা হচ্ছে।

প্রসঙ্গত, আন্তঃব্যাংক লেনদেন সহজ করতে গত অক্টোবরে আরটিজিএস ব্যবস্থা চালু করে বাংলাদেশ ব্যাংক।

এসবি