সামাজিক নিরাপত্তায় বরাদ্দ ১৯ হাজার ২৯১ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

0
237
social saftey

২০১৬-২০১৭ অর্থবছরে জন্য সামাজিক নিরাপত্তা ও কল্যাণে ১৯ হাজার ২৯১ কোটি টাকা বরাদ্দে প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় এ তথ্য জানা গেছে। এ হিসেবে সামাজিক নিরাপত্তা কল্যাণে বরাদ্দ বেড়েছে ২ হাজার টাকার বেশি।

social saftey

২০১৫-১৬ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে ১৬ হাজার ৯৫৪ কোটি টাকার বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল।তবে সংশোধিত বাজেটে তা কমিয়ে ১৭ হাজার ৮০ কোটি টাকার বরাদ্দের কথা জানানো হয়। ২০১৪-২০১৫ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ১৫ হাজার ৫১০ কোটি টাকা।

সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাত সমাজ কল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত।

সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে শিক্ষা উপবৃত্তি, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা, মাতৃত্বকালীন ভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তাদের ভাতা, একটি বাড়ি একটি খামার, আশ্রয়ণ প্রকল্প, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি, টি আর, জি আর, দুস্থ মাতাদের জন্য খাদ্য সহায়তা (ভিজিডি) ও চর জীবিকায়নসহ উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক সুরক্ষা কর্মসূচি এবারও থাকছে।

এসবি