এশিয়ার নিকৃষ্টতম শহর ঢাকা
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ঢাকা

এশিয়ার নিকৃষ্টতম শহর ঢাকা

URBANIZATION IN ASIAঢাকা শহরকে ভেঙ্গে দুইভাগ করা হয়েছে পাঁচ বছর হতে চলেছে। কিন্তু রাজধানীবাসীর প্রতিদিনকার হাপ্যিতেশ শুধু দীর্ঘশ্বাস হয়েছে, জীবন মানের তেমন কোনো উন্নয়ন ঘটেনি। যানজট, ধুলোবালি, দুর্গন্ধ, অস্বাস্থ্যকর পরিবেশ এবং অপরিকল্পিত নগরায়নে নগরবাসী অভিযোজিত হয়েছে মাত্র, পরিত্রাণ পায়নি। দুষণের নগরী বলে খ্যাত ঢাকার অবস্থা এতটাই খারাপ যে এশিয়ার মধ্যে সবচেয়ে বাজে শহর হিসেবে তকমা লাগিয়ে দিয়েছে ম্যারচার কনসাল্টিং গ্রুপ নামের এক গবেষণা সংস্থা। খবর এএফপি বার্তা সংস্থার।

বুধবার বিশ্বের ৪৬০টি শহরে বসবাসযোগ্যতা নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে ম্যারচার। ‘ওয়ার্ল্ড ওয়াইড কোয়ালিটি অব লিভিং সার্ভে’ এই প্রতিবেদনে জানানো হয়, এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে সিঙ্গাপুর এবং সবচেয়ে খারাপ অবস্থানে ঢাকা।

বৈশ্বিক প্রেক্ষাপটে ঢাকার অবস্থান ২০৮ এবং সিঙ্গাপুর ২৩তম অবস্থানে রয়েছে।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, বিশ্বব্যাপী সবচেয়ে ভালো শহরের তিনটি হল অস্ট্রিয়ার ভিয়েনা, জার্মানির জুরিখ এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড। এরপরেই রয়েছে মিউনিখ এবং ভ্যানক্যুভার।

ম্যারচার আরও জানায়, পৃথিবী ব্যাপী সবচেয়ে বাজে জীবনমানের শহর হল ইরাকের বাগদাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের বাঙ্গুই এবং হাইতির পোর্ট অব প্রিন্স।

এর আগে চলতি মাসের মধ্যভাগে ইকোনোমিক ইন্টেলিজেন্স ইউনিটের বরাত দিয়ে দ্য টেলিগ্রাফ পত্রিকা এক প্রতিবেদনে জানায় বিশ্বের বসবাসের অযোগ্য শীর্ষ ১০ শহরের তালিকায় শীর্ষে রয়েছে ঢাকা। সংস্থাটি বিশ্বের বিভিন্ন শহরের অপরাধ মাত্রা, সংঘর্ষের আশঙ্কা, চিকিৎসা ব্যবস্থার মান, গণমাধ্যমের উপর নিয়ন্ত্রণ, তাপমাত্রা, স্কুল ও যাতায়াত ব্যবস্থার উপর ভিত্তি করে একটি জরিপ পরিচালনা করে।

উল্লেখ্য, আয়তনের দিক থেকে ঢাকা পৃথিবীর অষ্টম বৃহত্তম শহর। ঢাকা শহরের বর্তমান জনসংখ্যা প্রায় দেড় কোটির মত। ১৮৬৪ সালের আগস্ট মাসে গোড়াপত্তন ঘটে ঢাকা পৌরসভার। সর্বশেষ ২০০২ সালে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১১ সালে নভেম্বরে নগরবাসীকে আরও বেশি সেবা প্রদানের লক্ষ্যে ঢাকা সিটি কর্পোরেশনকে উত্তর এবং দক্ষিণ দুইভাগে বিভক্ত করে ক্ষমতাসীন সরকার। বিভক্ত হওয়ার পর থেকে নির্বাচিত জনপ্রতিনিধির পরিবর্তে প্রশাসক দিয়েই পরিচালনা করা হচ্ছে উভয় সিটি কর্পোরেশন।

এই বিভাগের আরো সংবাদ