‘বাংলা ভাষাও একটি অসাম্প্রদায়িক ভাষা’

0
62
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

sheikha-hasinaবাঙ্গালি জাতির মতোই বাংলা ভাষাও অসাম্প্রদায়িক ও উদার ভাষা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেথ হাসিনা।তিনি বলেন বাংলাদেশ উপমহাদেশের একমাত্রা ভাষাভিত্তিক হলেও এটি উদার ভাবেই বিভিন্ন ভাষার অসংখ্য শব্দ গ্রহণ করেছে।

তিনি আজ বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক ২০১৪ প্রদান অনুষ্ঠানে এ সব কথা বলেন। এর আগে তিনি রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৫ জন বিশিষ্ট নাগরিকের হাতে একুশে পদক তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বের হারিয়ে যাওয়া অসংখ্য মাতুভাষা সংরক্ষণ ও গবেষনায় সরকার নানা সুযোগ সৃষ্টি করেছে।

তিনি একুশে পদক জয়ীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের পুরষ্কার আপনাদের দীর্ঘ সাধনা, মেধা ও পরিশ্রমের স্বীকৃতি।’

একুশে পদক জেতা সাবেক বিশিষ্টদের শ্রদ্ধাভরে স্মরণ করে তিনি বলেন, তাদের জাতি বেশ গভীর শ্রদ্ধার সাথে মনে করে। জাতি তাদের কাছে চির কৃতজ্ঞ।

তিনি বলেন জয়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ পদক জিতে আপনাদের বাংলাভাষা ও সাহিত্যের প্রতি আপনাদের দায়িত্ব আরও বেড়ে গেল। আমি আশা করি ভাষা ও সংস্কৃতি বিকাশে আপনারা সদা অগ্রনী ভূমিকা পালন করবেন।

এ সময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস।

এর পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। পরে পদকপ্রাপ্তদের পরিচিতি পাঠ শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একে একে তাদের হাতে একুশে পদক তুলে দেন।

পদকপ্রাপ্ত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

এবছর সাংবাদিকতায় একুশে পদক পেয়েছেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। তিনিসহ ১৫ জন এ বছরের পদকের জন্য মনোনীত হন। এর মধ্যে তিনজন পেয়েছেন মরণোত্তর পদক। তারা হলেন ভাষা আন্দোলনে ভাষাসংগ্রামী ডা. বদরুল আলম, শিল্পকলায় নাট্যব্যক্তিত্ব এসএম সোলায়মান এবং ভাষা ও সাহিত্যে লেখক আবদুশ শাকুর।

এছাড়া ভাষা আন্দোলনে শামসুল হুদা, শিক্ষায় ড. অনুপম সেন, শিল্পকলায় চিত্রকর সমরজিৎ রায়চৌধুরী ও লোকসঙ্গীতশিল্পী সংগ্রাহক রামকানাই দাশ, গবেষণায় ড. এনামুল হক, সমাজসেবায় ডা. মুজিবুর রহমান, শিল্পকলায় অভিনয়শিল্পী কেরামত মওলা, ভাষা ও সাহিত্যে কবি বেলাল চৌধুরী, রশীদ হায়দার, জামিল চৌধুরী ও ছড়াকার বিপ্রদাস বড়ুয়া এবারের একুশে পদক পেয়েছেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ১১ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে এবারের একুশে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে। প্রতিবছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ মর্যাদাপূর্ণ পদক দিয়ে থাকে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে এ পদক দেওয়া হচ্ছে।