রমজানে মজুদ বাড়াতে আমদানির দরপত্র আহ্বান টিসিবির
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

রমজানে মজুদ বাড়াতে আমদানির দরপত্র আহ্বান টিসিবির

tcbরমজান ও তার পরবর্তী সময়ে নিত্যপণ্যের মজুদ বাড়াতে আবারও তেল, খেজুর ও ডাল আমদানির দরপত্র আহ্বান করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এরই মধ্যে দেড় হাজার টন ছোলা আমদানি কাজ প্রক্রিয়াধীন রয়েছে। রমজান উপলক্ষে পণ্য আমদানির কার্যক্রম শিগগিরই চুড়ান্ত হচ্ছে বলে টিসিবি সূত্র জানিয়েছে।

রমজান উপলক্ষে এবার  আগেভাগেই তেল, ছোলা, মসুর ডাল ও খেজুর আমদানির কার্যক্রম হাতে নিয়েছিলো টিসিবি।  প্রাথমিকভাবে ৩ হাজার মেট্রিক টন তেল, দেড় হাজার মেট্রিক টন ছোলা, ১৫০ মেট্রিক টন খেজুর ও ২ থেকে ৩ হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানির কথা ছিলো। প্রথমবার দরপত্র আহ্বানের ব্যবসায়ীরা সাড়া না দেওয়ায় নতুন করে দরপত্র আহ্বান করা হয়েছে। তাতে তেল ১ হাজার মেট্রিক টন কমানো হয়েছে।

তবে শিগগিরই আমদানির কার্যক্রম চুড়ান্ত করা হচ্ছে বলে জানা গেছে।

সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা হুমায়ন কবির অর্থসূচককে জানান, তেলের জন্য আন্তর্জাতিকভাবে দরপত্র আহ্বান করা হয়েছিলো। তবে দেশি বাজারের দরের চেয়ে আমদানি দর কাঙ্খিত না হওয়ায় আবার দরপত্র আহ্বান করা হয়েছে। এছাড়া প্রথমবারে খেজুর আমদানিতে ব্যবসায়িক সাড়া মেলেনি। তবে দেড় হাজার মেট্রিকটন ছোলা আমদানির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা শিগগিরই দরপত্র আহ্বান প্রক্রিয়া শেষ করতে চাই। আর্ন্তজাতিকভাবে সফল না হলে স্থানীয়ভাবে প্রক্রিয়া চালানো হবে বলে জানান তিনি। রমজানে নিত্য পণ্যের বাজার স্বাভাবিক রাখতে টিসিবি আগেভাগে পণ্য মজুদে কাজ করছে বলে জানান তিনি।

রমজান মাসে কিছু নিত্যপণ্যের দর সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে প্রতিবছর খোলা বাজারে পণ্য বিক্রি কার্যক্রম পরিচালনা করে টিসিবি।

টিসিবির নিজস্ব ৪টি বিক্রয় ক্রেন্দ্রসহ রাজধানীর প্রায় ৩৫টি স্থানে ট্রাকে করে এই বিক্রি কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। তাছাড়া বিভাগীয় ও জেলা শহরগুলোতেও টিসিবির খোলা বাজারে পণ্য বিক্রি কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

এদিকে গত অর্থবছরে রমজান ও বাকী সময়ের জন্য দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মন্ত্রণালয় ৫০ হাজার টন চিনি, ১৩ হাজার টন সয়াবিন তেল, ৮ হাজার টন পাম অলিন, ১০ হাজার টন মসুর ডাল এবং ২ হাজার টন ছোলা সংগ্রহের নির্দেশ দেয়।

তবে শুধু রমজান মাসকে সামনে রেখে ১৫ হাজার টন চিনি, ১০ হাজার টন ভোজ্যতেল, ১০ হাজার টন মসুর ডাল এবং ২ হাজার টন ছোলা মজুতের নির্দেশনা দেওয়া হয়। সেক্ষেত্রে এবার  তেল, ছোলা, মসুর ডাল ও খেজুর আমদানির প্রাথমিক সিদ্ধান্ত নিল টিসিবি।

এই বিভাগের আরো সংবাদ